Breaking news

নয়া দিল্লিতে শেখ হাসিনাকে গার্ড অব অনার
নয়া দিল্লিতে শেখ হাসিনাকে গার্ড অব অনার

নয়া দিল্লিতে শেখ হাসিনাকে গার্ড অব অনার

ভারতের দিল্লি সফরকালে আজ শনিবার সকালে রাষ্ট্রপতি ভবনে গার্ড অব অনার দেওয়া হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সেখানে তাকে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানান। এর মধ্য দিয়ে শেখ হাসিনার দিল্লি সফরের আনুষ্ঠানিক পর্ব শুরু হলো। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজঘাটে মহাত্মা গান্ধীর স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন।

দুপুরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে শীর্ষ বৈঠকে বসবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই বৈঠকে দুই দেশের মধ্যে ৩০ টির বেশি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার কথা রয়েছে।

নয়া দিল্লির হায়দ্রাবাদ হাউজে দুই নেতার উপস্থিতিতে দুই সরকারের প্রতিনিধিরা এসব চুক্তিতে সই করবেন।


এর মধ্যে প্রতিরক্ষা, সাইবার নিরাপত্তা, পরমাণু বিদ্যুৎ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, স্যাটেলাইট ও মহাকাশ গবেষণা, ঋণ সহযোগিতা, বর্ডার হাট স্থাপন, কমিউনিটি ক্লিনিক স্থাপন এবং বিদ্যুৎ ও জ্বালানি ক্ষেত্রে সহযোগিতার চুক্তি ও এমওইউ থাকছে বলে বাংলাদেশ সরকারের তরফ থেকে আগেই জানানো হয়েছে। তবে এর মধ্যে তিস্তা চুক্তি যে হচ্ছে না, তা একপ্রকার নিশ্চিত হয়ে গেছে।

চুক্তি না হলেও তিস্তার অচলাবস্থা কাটানোর বিষয়টি গুরুত্ব পাচ্ছে শেখ হাসিনার এই সফরে। শুক্রবার সন্ধ্যায় দিল্লিতে বাংলাদেশ হাই কমিশনে এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেছেন, তিনি ‘আশাবাদী’।

ঝুলে থাকা তিস্তায় আশা জাগানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারতের কেন্দ্রীয় সরকারও। রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের আমন্ত্রণে ইতোমধ্যে দিল্লি পৌঁছেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার সঙ্গে তিস্তা নিয়ে কথা হবে বলে শেখ হাসিনা জানিয়েছেন।

তিস্তার পাশাপাশি গঙ্গা ব্যারাজ ও অন্যান্য অভিন্ন নদীর পানি ব্যবস্থাপনার বিষয়টি দ্বিপক্ষীয় বৈঠকে গুরুত্ব পাবে বলে আভাস মিলেছে প্রধানমন্ত্রীর কথায়।

শনিবার হাসিনা-মোদী শীর্ষ বৈঠকের পর ভিডিও কনফারেন্সের মাধ্যমে খুলনা-কলকাতা পরীক্ষামূলক আন্তঃদেশীয় ট্রেন সেবার উদ্বোধন করা হবে নয়া দিল্লি থেকে। একইভাবে চালু হবে ঢাকা-খুলনা-কলকাতা রুটে নতুন একটি বাস সেবা।

দুই নেতার উপস্থিতিতে ভারত থেকে বাংলাদেশের জ্বালানি তেল কেনার কার্যক্রমেরও উদ্বোধন করা হবে। শনিবারই দুই হাজার ২০০ মেট্রিক টন ডিজেলের চালান রওনা হবে বাংলাদেশের পথে। বিরল-রাধিকাপুর রুটে মালবাহী ট্রেন চলাচল এবং ত্রিপুরার পালটানা বিদ্যুৎ প্রকল্প থেকে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ প্রক্রিয়ারও উদ্বোধন হওয়ার কথা রয়েছে এদিন।


Published: 2021-06-25 09:41:55   |   View: 1415   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow