Breaking news

৭ কলেজের ভর্তি পরীক্ষার আবেদন শুরু
৭ কলেজের ভর্তি পরীক্ষার আবেদন শুরু

৭ কলেজের ভর্তি পরীক্ষার আবেদন শুরু

আগামী অক্টোবরে অনুষ্ঠিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা।
 
ভর্তি পরীক্ষার আবেদন অনলাইনে শনিবার (১০ জুলাই) থেকে শুরু হয়েছে যা চলবে ২০ আগস্ট পর্যন্ত।
৭ কলেজের প্রধান সমন্বয়কারী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।
প্রাপ্ত তথ্যমতে বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১ অক্টোবর, কলা ও সামাজিকবিজ্ঞান ইউনিটের ২ অক্টোবর এবং বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা ৮ অক্টোবর অনুষ্ঠিত হবে।
এ প্রসঙ্গে অধ্যাপক মাকসুদ কামাল সংবাদমাধ্যমকে বলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকলে নির্ধারিত তারিখেই পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে করোনা নিয়ন্ত্রণের বাইরে থাকলে তারিখ পরিবর্তন করা হতে পারে।
 
তিনি আরও বলেন, শনিবার (১০ জুলাই) বিকেল ৪টা থেকে অনলাইনে আবেদন করা শুরু হবে। এটা ২০ আগস্ট রাত ১২টা পর্যন্ত চলবে। ভর্তি ইচ্ছুকরা শর্তসাপেক্ষে আবেদন করতে পারবে।
জানা গেছে এ বছর ভর্তি পরীক্ষার আবেদন ফি ৪৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। ফি জমা দেওয়া যাবে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের সোনালী সেবা, মোবাইল ব্যাংকিং বিকাশ ও রকেটের মাধ্যমে।
ভর্তিচ্ছু আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে বিজ্ঞান ইউনিটের জন্য মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত দুই জিপিএ যোগ করে ন্যূনতম ৭ হতে হবে, বাণিজ্য ইউনিটের জন্য দুই পরীক্ষার জিপিএ (চতুর্থ বিষয়সহ) যোগ করে ন্যূনতম ৬ দশমিক ৫ হতে হবে, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের জন্য দুই পরীক্ষার জিপিএ (চতুর্থ বিষয়সহ) যোগ করে ন্যূনতম ৬ হলে তারা আবেদন করতে পারবেন।
সাত কলেজের অধিভুক্ত প্রতিষ্ঠানগুলো হলো, ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাংলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজে।

Published: 2021-07-10 08:14 am   |   View: 1171   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow