Breaking news

চীনে পড়ুয়া শিক্ষার্থীরা সিনোফার্মার ভ্যাকসিন চায়
চীনে পড়ুয়া শিক্ষার্থীরা সিনোফার্মার ভ্যাকসিন চায়

চীনে পড়ুয়া শিক্ষার্থীরা সিনোফার্মার ভ্যাকসিন চায়

চীনে পড়াশোনা করা বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও মেডিকেলের বাংলাদেশি শিক্ষার্থীরা সিনোফার্মের টিকার অগ্রাধিকার চেয়েছে। তারা দাবি করেছে, চীনে উৎপাদিত ভ্যাকসিন না নিলে সে দেশে প্রবেশ করতে দেয়া হচ্ছে না।

সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এ দাবি জানায় শিক্ষার্থীদের সংগঠন ভয়েস অব বাংলাদেশি স্টুডেন্টস ইন চায়না।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, সরকার একসময় বাংলাদেশে আটকে পড়া শিক্ষার্থীদের চীনা ভ্যাকসিন দেয়ার কথা বললেও এখন আর অগ্রাধিকার তালিকায় রাখা হয়নি। ফলে দেড় বছরের বেশি সময় ধরে আটকে থেকে চীনে যাওয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। সরকারের কাছে দাবি জানাচ্ছি, জরুরি ভিত্তিতে চীনে অধ্যায়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের টিকার আওতায় নিয়ে আসা হোক।

শিক্ষার্থীরা আরো বলছেন, তাদেরকে অগ্রাধিকার তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। কেন বাদ দেয়া হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তরে একাধিকবার যোগাযোগ করলেও কোনো সদুত্তর দিতে পারেননি কেউ।

মানববন্ধনে সংগঠনটির সমন্বয়ক ফজলে রাব্বী বলেন, বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়লে প্রায় ৫০০০ এর মত শিক্ষার্থী শীতকালীন অবকাশের সময়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় এবং ব্যক্তি উদ্যোগে দেশে ফিরে আসে। কিন্তু দেড় বছর কেটে গেলেও আজ পর্যন্ত আমাদের ফিরে যাওয়া হয়নি এমনকি এ বিষয়ে সরকারসহ কেউ কোনো পদক্ষেপও নেয়নি।

পরে মানববন্ধন থেকে তিন দফা দাবি তুলে ধরে বলা হয়, চীনে পড়ুয়া বাংলাদেশি শিক্ষার্থীদের দ্রুত টিকার আওতায় নিয়ে আসতে হবে। চীনে যেতে ইচ্ছুক বাংলাদেশি নাগরিকদের ভিসা (সাত মাস ধরে এটি বন্ধ আছে) পুনরায় চালু করতে হবে। পাশাপাশি চীনা দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে বাংলাদেশি শিক্ষার্থীদের পরবর্তী সেমিস্টারের মধ্যেই ফিরিয়ে নেয়ার ব্যবস্থা করতে হবে।


Published: 2021-06-28 09:02:22   |   View: 1174   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow