Breaking news

বিনা দোষে রোষের শিকার যে ফল, পুষ্টিতে ভরপুর বাঙ্গি
বিনা দোষে রোষের শিকার যে ফল, পুষ্টিতে ভরপুর বাঙ্গি

বিনা দোষে রোষের শিকার যে ফল, পুষ্টিতে ভরপুর বাঙ্গি

বর্তমান সময়ে খুবই সহজ লভ্য এবং আলোচিত একটি ফল বাঙ্গি। শুধু আলোচিতই নয়, ক্ষেত্রবিশেষে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিনা দোষে রোষের শিকার হতে হয় নিরীহ এই ফলটিকে।

অন্যান্য ফলের মতো তীব্র স্বাদ না থাকায় অনেকেই একে অপছন্দ করলেও পুষ্টিতে এটি কারো চেয়ে কম যায় না। বাঙ্গির পুরোটাই জলীয় অংশে ভরপুর। এটি ভিটামিন ‘সি’, শর্করা ও সামান্য ক্যারোটিন সমৃদ্ধ। চলুন জেনে নেওয়া যাক ফলটি খেলে কী কী উপকার হয়।

বয়স ধরে রাখে: বাঙ্গি ত্বকের বয়সের ছাপ দূর করে। এটি ত্বকের কোষ নষ্ট হয়ে গেলে তা ঠিক করতে সাহায্য করে। বাঙ্গির প্রোটিন কম্পাউন্ড ত্বককে করে সুন্দর। বাঙ্গি মধুর সঙ্গে মিশিয়ে ত্বকে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। এভাবে নিয়মিত ব্যবহার করুন।
দূর করে ব্রণ, একজিমা: ব্রণ বা একজিমার সমস্যায় ভুগলে প্রতিদিন এক গ্লাস বাঙ্গির শরবত খান। এ ছাড়াও বাঙ্গি ভালো করে ব্লেন্ড করে ছেঁকে রসটুকু বের করে তা লোশনের মতো ব্যবহার করুন। এতে ব্রণ এবং একজিমার সমস্যা দূর হয়।
চুল পড়া কমায়: বাঙ্গিতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘বি’। এর একটি গুরুত্বপূর্ণ উপাদান ‘ইন্সনিটোল’, যা আমাদের চুল নতুন করে গজাতে সাহায্য করে এবং চুল পড়া প্রতিরোধ করে থাকে। তাই নিয়মিত বাঙ্গি খেলে চুলের অনেক উপকার পাওয়া যায়। এ ছাড়া ব্লেন্ড করা বাঙ্গি শ্যাম্পু করার পর চুলে কন্ডিশনারের মতো ব্যবহার করাও ভালো।
কোষ্ঠকাঠিন্য দূর করে: বাঙ্গিতে আছে প্রচুর পরিমাণে আঁশ বা ডায়াটারি ফাইবার, যা খাবার হজমে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্য দূর করে।

 

 

 

এমআরকে


Published: 2021-05-17 21:35:55   |   View: 1180   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow