Add Post Here

Add Post Here

Breaking news

হ্যাকিংয়ের ঝুঁকিতে অ্যান্ড্রয়েড ফোন
হ্যাকিংয়ের ঝুঁকিতে অ্যান্ড্রয়েড ফোন

হ্যাকিংয়ের ঝুঁকিতে অ্যান্ড্রয়েড ফোন

হ্যাকিংয়ের ঝুঁকিতে রয়েছে অ্যান্ড্রয়েড ফোন। কারণ এই ফোনে ব্যবহৃত কোয়ালকম চিপের চারটি সিরিজে জটিল বাগ বা সফটওয়্যার ত্রুটি খুঁজে পেয়েছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা। যা কাজে লাগিয়ে স্মার্টফোনের পুরো নিয়ন্ত্রণ নিতে পারে সাইবার দুর্বৃত্তরা। 
সাইবার নিরাপত্তাপণ্য নির্মাতা প্রতিষ্ঠান চেক পয়েন্টের গবেষকেরা ‘কোয়াডরুটার’ নামের বাগটি খুঁজে পান। যা কোয়ালকম চিপের ওপর প্রভাব ফেলে। এতে করে ফোনের নিয়ন্ত্রণ সাইবার দুর্বৃত্তের হাতে চলে যেতে পারে। 
বিশেষজ্ঞরা বলছেন, বাজারের কয়েকটি স্মার্টফোন, যেমন- গ্যালাক্সি এস ৭, এস ৬, এইচটিসি ১০, এইচটিসি ওয়ান এম ৯, নেক্সাস ৫ এক্স,  নেক্সাস ৬ ও নেক্সাস ৬পি হ্যাকিং ঝুঁকিতে আছে। এমনকি সবচেয়ে নিরাপদ হিসেবে দাবি করা ব্ল্যাকবেরির ৫০টি ফোনও ঝুঁকিতে রয়েছে। সব মিলিয়ে ৯০ কোটি অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোন হ্যাকিং ঝুঁকিতে আছে।
চেক পয়েন্টের মোবিলিটি প্রোডাক্ট ব্যবস্থাপনার প্রধান মাইকেল শাওলভ জানান, এই মুহূর্তে যাদের কাছে এই সব ডিভাইস আছে, তারা কেউ পূর্ণ নিরাপদ নন। তাই গবেষকদের পরামর্শ, অপরিচিত কোনো উৎস থেকে অ্যাপ ডাউনলোড না করার। 
এদিকে এই ত্রুটি দূর করতে এখনো অধিকাংশ ফোনের জন্য নিরাপত্তা প্যাঁচ উন্মুক্ত করা হয়নি। তবে গুগল দাবি করেছে, তাদের নেক্সাস ফোনের জন্য কয়েকটি নিরাপত্তা প্যাঁচের হালনাগাদ করা হয়েছে।

Published: 2019-10-18 17:37:36   |   View: 1196   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow