Breaking news

বাড়ছে শৈত্যপ্রবাহ, দশের নিচে ১০ জেলার তাপমাত্রা
বাড়ছে শৈত্যপ্রবাহ, দশের নিচে ১০ জেলার তাপমাত্রা

বাড়ছে শৈত্যপ্রবাহ, দশের নিচে ১০ জেলার তাপমাত্রা

দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে ছড়িয়ে পড়তে শুরু করেছে শৈত্যপ্রবাহ।  এটি আরও বিস্তার লাভ করে মধ্যাঞ্চলে ছড়িয়ে পড়তে পারে।  মৃদু থেকে মাঝারি মাত্রার এই শৈত্যপ্রবাহে তাপমাত্রা নেমে যেতে পারে ৬ ডিগ্রি সেলসিয়াসে। রবিবার (২৭ ডিসেম্বর) দেশের ১০ জেলার তাপমাত্রা ১০ এর নিচে নেমে গেছে। আরও ১১ জেলার তাপমাত্রা এখন ১০ ডিগ্রি সেলসিয়াসের মাঝে অবস্থান করছে।

 
 

রবিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৭ দশমিক ৮  ডিগ্রি সেলসিয়াস। এছাড়া চুয়াডাঙ্গায় ৭ দশমিক ৯,  তেতুলিয়ায় ৮ দশমিক ১, শ্রীমঙ্গল ও বদলগাছিতে ৮ দশমিক ৪,ঈশ্বরদিতে ৮ দশমিক ৭, যশোরে ৮ দশমিক ৮,  কুমারখালীতে ৯ দশমিক ৪, দিনাজপুরে ৯ দশমিক ৫ এবং গোপালগঞ্জ এ ৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

শীতে কাঁপছে দেশ, কুয়াশায় ঢাকা রাজধানী - Bhorer Kagoj

এদিকে বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় শনিবার তাপমাত্রা  ছিল ১৫ দশমিক ৬ সেলসিয়াস, আজ (রবিবার) ১৫ দশমিক ৯ সেলসিয়াস; ময়মনসিংহে ছিল ১২ দশমিক ২, আজ ১১ দশমিক ৪; চট্টগ্রামে ছিল ১৫ দশমিক ৩, আজ ১৪ দশমিক ৫; সিলেটে ছিল ১৪, আজ ১৩ দশমিক ৪;  রাজশাহীতে ছিল  ৯ ও  রংপুরে ছিল ১১, আজ এই দুটি নগরীতে ১১ দশমিক ২, খুলনায় ছিল ১২ আজ ১১ এবং বরিশালে ছিল ১১ দশমিক ৪, আজ সেখানে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, ‘এই শৈত্যপ্রবাহ তিন- চার দিন থাকতে পারে। এটি মৃদু থেকে মাঝারি মাত্রার। তাপমাত্রা ৮ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে।’ তিনি বলেন, ‘বিশেষ করে উত্তরাঞ্চল, উত্তর- পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলের কিছু এলাকার তাপমাত্রা বেশি নামতে পারে। অন্য এলাকায় তাপমাত্রা কমলেও খুব বেশি কমবে না।’

২৩ জেলায় তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে, জনজীবন বিপর্যস্ত

আবহাওয়া অধিদফতর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমি লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে অস্থায়ীভাবে আকাশ মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল  পর্যন্ত নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এছাড়া দেশের অন্য এলাকার কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। 


Published: 2021-01-21 08:25:30   |   View: 1183   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow