Breaking news

শিশুদের মাঝে সহজেই করোনা ছড়ায়?
শিশুদের মাঝে সহজেই করোনা ছড়ায়?

শিশুদের মাঝে সহজেই করোনা ছড়ায়?

করোনায় বড়দের মতো শিশুরাও আক্রান্ত হয় কি না, সেটা নিয়ে চলছে গবেষণা। সাধারণত আক্রান্ত হওয়ার সময় শিশুরা প্রাপ্তবয়স্কদের মতো অসুস্থ হয়ে পড়ে না বা লক্ষণগুলো তাদের মধ্যে দেখা যায় না। তবে বেশ কিছু লক্ষণ শিশুদের মধ্যে দেখা দিতে পারে বলে বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে বলা হয়েছে।

শিশু ও কিশোরদের মধ্যে সহজে করোনাভাইরাস ছড়িয়ে যেতে পারে, তবে বয়স অনুসারে তারতম্য হতে পারে। এ নিয়ে গবেষণা চলছে, এখন পর্যন্ত ভাইরাস সংক্রমণের ক্ষেত্রে অন্য শিশুদের ও প্রাপ্তবয়স্কদের থেকে ১০ বছরের কম বয়সী শিশুদের মধ্যে কম বলে মনে হচ্ছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের এক সমীক্ষায় বলা হয়েছে, অল্প বয়সী শিশুদের যাদের কোনো লক্ষণ নেই বা খুব হালকা লক্ষণ রয়েছে, তারা সংক্রমণ ছড়াতে পারে। তবে এ হার অনেক কম।

 

একটি বড় সমীক্ষা শেষে দক্ষিণ কোরিয়া জানিয়েছে, ছোট বাচ্চাদের চেয়ে ১০ বা তার বেশি বয়সী শিশুরা পরিবারের সদস্যদের মধ্যে আরও সহজেই ভাইরাসটি ছড়িয়ে দিতে পারে। এমনকি প্রাপ্তবয়স্কদের মতোই খুব সহজেই এটি ছড়িয়ে দিতে পারে।

আমেরিকান একাডেমি অব পেডিয়েট্রিক্স ডা. সিন ওলেরি বলেন, ‘শ্বাসপ্রশ্বাসের অন্যান্য ভাইরাসের ক্ষেত্রে ছোট বাচ্চারা হলো জীবাণুর কারখানা। তবে কোভিড-১৯ এ ক্ষেত্রে ভিন্ন এবং এটা কেন এখন আমরা তা জানি না।’


Published: 2020-10-25 16:47:29   |   View: 1207   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow