Breaking news

এসএসসিতে পাসের হার ৮০.৩৫%
এসএসসিতে পাসের হার ৮০.৩৫%

এসএসসিতে পাসের হার ৮০.৩৫%

২০১৭ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় শিক্ষার্থীদের পাসের হার ৮০ দশমিক ৩৫ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে এক লাখ চার হাজার ৭৬১ জন।

আটটি শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত এ পরীক্ষায় শিক্ষার্থীদের মোট পাস ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন। এর মধ্যে ছাত্র ৭৯ দশমিক ৯৩ শতাংশ এবং ছাত্রী ৮০ দশমিক ৭৮ জন পাস করেছে।

আজ বৃহস্পতিবার সকাল ১০টার দিকে ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেওয়ার পর পরীক্ষায় পাসের হারের তথ্য জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ সময় বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান উপস্থিত ছিলেন।

দুপুর সাড়ে ১২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে করে আনুষ্ঠানিকভাবে মাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণা করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ সময় ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন তিনি। এরপর দুপুর ২টা থেকে ফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। শিক্ষার্থীরা নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফলাফল জানতে পারবে। এছাড়া শিক্ষামন্ত্রণালয়, বোর্ডের ওয়েবসাইট এবং মোবাইল ফোনের এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে।

গত ২ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত তত্ত্বীয় এবং ৪ থেকে ১১ মার্চ পর্যন্ত এসএসসির ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন শিক্ষার্থী অংশ নিয়েছে।

আটটি সাধারণ বোর্ডের অধীনে এসএসসিতে ১৪ লাখ ২৫ হাজার ৯০০ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে ২ লাখ ৫৬ হাজার ৫০১ ও এসএসসি ভোকেশনালে (কারিগরি) এক লাখ ৪ হাজার ২১২ শিক্ষার্থী পরীক্ষা দিয়েছে।

গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ৮৮ দশমিক ২৯ শতাংশ শিক্ষার্থী পাস করে। এদের মধ্যে জিপিএ-৫ পায় ১ লাখ ৯ হাজার ৭৬১ জন।


Published: 2021-06-24 02:04:05   |   View: 1660   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow