Add Post Here

Add Post Here

Breaking news

রাতেই বিমানে উঠছেন মাশরাফি-মুশফিক-তামিমরা
রাতেই বিমানে উঠছেন মাশরাফি-মুশফিক-তামিমরা

রাতেই বিমানে উঠছেন মাশরাফি-মুশফিক-তামিমরা

দিনে খেলে দিনে খেলে, রাত্রিতে বিমানে চেপে বসা- ভারতের দুই সাবেক প্রখ্যাত ক্রিকেটার অরুনলাল ও অশোক মালহোত্রা এক সময় নিয়মিতই এমন করতেন। আগের দিন বা সন্ধ্যার ফ্লাইটে কলকাতা থেকে ঢাকায় এসে পরদিন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম না হয় ধানমন্ডি ক্রিকেট স্টেডিয়ামে গুলশান ইয়ুথ ক্লাবের হয়ে সিনিয়র ডিভিশন ও প্রিমিয়ার লিগে মাঠে নামতেন এ দুই সাবেক ভারতীয় টেস্ট ক্রিকেটার।

আশির দশকের প্রায় পুরো সময় তারা এমন করেছেন। এর মধ্যে অরুনলাল অন্তত অর্ধশতাধিক ম্যাচ এভাবে আগের দিন এসে খেলে গেছেন। আবার খেলা শেষে বেশিরভাগ সময় সোজা মাঠ থেকে কলকাতার ফ্লাইট ধরেছেন।

কিন্তু বাংলাদেশের ক্রিকেটাররা দিনে লিগ ম্যাচ খেলে রাত্রিতে জাতীয় দলের হয়ে বিদেশ গেছেন- এমন নজির বলতে গেলে নাই। সেই নজিরবিহীন ঘটনাই ঘটলো এবার। আজ মধ্য রাতে ইংল্যান্ড যাওয়ার আগে প্রিমিয়ার লিগের ম্যাচ খেললেন জাতীয় দলের ৯ জন ক্রিকেটার।

মাশরাফি বিন মর্তুজা, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, নাসির হোসেন, শফিউল ইসলাম, মোসাদ্দেক হোসেন সৈকত, নুরুল হাসান সোহান এবং সানজামুল ইসলাম। ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে আবাহনী ও শেখ জামাল ম্যাচে আবাহনীর হয়ে মাঠে নেমেছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত ও সানজামুল ইসলাম।

অন্যদিকে একই ম্যাচে শেখ জামালের পক্ষে ছিলেন ইমরুল কায়েস ও নুরুল হাসান সোহান। বিকেএসপিতে কলাবাগান ক্রীড়া চক্রের বিরুদ্ধে লিজেন্ডস অব রূপগঞ্জের পক্ষে অধিনায়ক মুশফিকুর রহীম আর মাশরাফি বিন মর্তুজা দুজনই মাঠে নামেন।

অন্যদিকে প্রাইম দোলেশ্বরের বিরুদ্বে গাজী ট্যাংকের নাসির হোসেন আর পেসার শফিউলকেও মাঠে দেখা গেছে। আজ মধ্য রাতে বিমানে লন্ডন যাবেন এমন ১৬ ক্রিকেটারের (যদিও স্কোয়াড ১৮ জনের; কিন্তু সাকিব ও মোস্তাফিজ আইপিএল খেলতে ভারতে রয়েছেন) মধ্যে খেলা থাকলেও আজ খেলেননি শুধু তাসকিন আহমেদ।

জানা গেছে ইনজুরির কারণে আজ মাঠে নামেননি আবাহনী তথা জাতীয় দলের এ পেসার। বাকি ছয়জন আর চতুর্থ রাউন্ড খেলে যেতে পারেননি। কারণ দুই দফা পিছিয়ে তিন দিন প্রিমিয়ার লিগ বন্ধ থাকার পর আবার আজ থেকে লিগ শুরু হয়েছে।

ইংল্যান্ডগামী জাতীয় দলের অন্য ছয়জন তামিম ইকবাল, মেহেদী হাসান মিরাজ, শুভাশীষ, সৌম্য সরকার, সাব্বির রহমান রুম্মন ও রুবেল হোসেন প্রিমিয়ার লিগের চতুর্থ রাউন্ড আর খেলে যেতে পারলেন না।

কারণ তাদের দল মোহামেডান ও প্রাইম ব্যাংকের ম্যাচ আগামীকাল। বৃহস্পতিবার ফতুল্লায় তামিম, মিরাাজ ও শুভাশিষের দল মোহামেডান খেলবে খেলাঘর সমাজ কল্যাণের বিরুদ্ধে। আর সৌম্য, সাব্বির ও রুবেলের দল প্রাইম ব্যাংক খেলবে বিকেএসপিতে পারটেক্সের বিপক্ষে।

এদিকে বুধবার দিবাগত রাত একটার কিছু পর এমিরেটসের একটি ফ্লাইটে করে দুবাই হয়ে লন্ডনের পথে যাত্রা করবে মাশরাফির দল। যে ম্যাচ খেলে অল্প সময়ের বিশ্রাম নিয়ে আবার টিম বাস ধরার তাড়া ক্রিকেটারদের, সেই যাত্রার দিনে অন্যরকম প্রশান্তি মাশরাফি বিন মর্তুজার।

আজ দেশ ছাড়ার দিন শেষ ম্যাচে নজরকাড়া অলরাউন্ড পারফরমেন্সে (২/৩৬ ও ১৮ বলে ২৩) লিজেন্ডস অব রূপগঞ্জকে জিতিয়ে ম্যাচ সেরা হয়েছেন মাশরাফি। সবার জানা ১জুন থেকে শুরু হবে চ্যাম্পিয়ন্স ট্রফি; কিন্তু তার আগে আয়াল্যান্ডে নিউজিল্যান্ড ও স্বাগতিকদের সাথে একটি তিন জাতি ক্রিকেটে অংশ নেবে টাইগাররা।

১২ মে থেকে মাঠে গড়াবে ওই আসরটি। তার আগে সাসেক্সে ১০-১২ দিনের একটি কন্ডিশনিং ও প্রস্তুতি ক্যাম্প। সেখানে দুটি ওয়ার্মআপ ম্যাচও আছে। তার মানে জাতীয় দলের এ সফরকে দুই ভাগে ভাগ করা যায়। প্রথম ভাগ হলো সাসেক্সে প্রস্তুতি পর্ব আর আয়ারল্যান্ডের তিন জাতি টুর্নামেন্ট। আর দ্বিতীয় ভাগে আছে চ্যাম্পিয়ন্স ট্রফি।

এ কারণে জাতীয় দলও ভাগ করা হয়েছে দুই ভাগে। প্রথম পর্বে রয়েছেন ১৮ ক্রিকেটার। যার ১৬ জন আজ মধ্য রাতে যাচ্ছেন লন্ডনে। আর অপর দুজন সাকিব ও মোস্তাফিজ দলের সাথে যোগ দেবেন ৫ মে।

টিম ম্যানেজমেন্ট নিশ্চিত করেছে কাটার মাস্টার মোস্তাফিজ ভারত থেকে দেশে ফেরত আসবেন ৩ মে রাতে। আর সাকিব আল হাসান ৪মে সকালে রাজধানীতে পা রেখে সেদিন রাতের ফ্লাইটেই মোস্তাফিজকে নিয়ে লন্ডনের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন।

এই দলের তিন সদস্য নাসির হোসেন, শুভাশিষ রায় ও নুরুল হাসান সোহান আয়ারল্যান্ডের তিন জাতি টুর্নামেন্ট শেষ হতেই দলের বাইরে চলে যাবেন। এর মধ্যে নাসির ও শুভাশিষকে দেশে ফেরত পাঠানো হলেও স্ট্যান্ডবাই হিসেবে কিপার মুশফিকুর রহীমের বিকল্প হবেন নুরুল হাসান সোহান।

আর দেশ থেকে উড়ে যাবেন আরেক সিমিং অলরাউন্ডার সাইফুদ্দীন। ১ জুন থেকে র্যাংকিংয়ের সেরা আট দলের চ্যাম্পিয়ন্স ট্রফি। প্রথম দিনই বিশ্বের অন্যতম প্রাচীন ও প্রসিদ্ব ভেন্যু ওভালে বাংলাদেশের খেলা স্বাগতিক ইংল্যান্ডের সাথে। একই মাঠে ৫জুন দ্বিতীয় ম্যাচ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

আর ৯ জুন কার্ডিফে শেষ ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে মাশরাফির দল।

Published: 2019-10-18 17:59:53   |   View: 1189   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow