Breaking news

শিক্ষা মন্ত্রণালয়ে কক্ষ দখল নিয়ে অসন্তোষ
শিক্ষা মন্ত্রণালয়ে কক্ষ দখল নিয়ে অসন্তোষ

শিক্ষা মন্ত্রণালয়ে কক্ষ দখল নিয়ে অসন্তোষ

শিক্ষা মন্ত্রণালয়ে শুরু হয়েছে কক্ষ দখল নিয়ে দুই বিভাগের লড়াই। এক বিভাগের কর্মকর্তাদের বের করে দিয়ে আরেক বিভাগের কর্মকর্তারা কক্ষ দখল করার অভিযোগ উঠেছে।

মঙ্গলবার এ ঘটনার পর থেকে কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে।

সংশ্লিষ্টরা জানান, সচিবালয়ের ৬ নম্বর ভবনের ১৮ ও ১৯ তলায় অবস্থিত শিক্ষা মন্ত্রণালয়। গত বছরের ৩০ নভেম্বর `মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ` এবং `কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ` নামে দুই ভাগ হয় শিক্ষা মন্ত্রণালয়। এতে দুই বিভাগের মধ্যে কক্ষ ও কর্মকর্তা-কর্মচারী ভাগাভাগি হয়। এক্ষেত্রে শুরু থেকেই মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের প্রভাবশালী কর্মকর্তারা অপর বিভাগের ওপর কর্তৃত্ব শুরু করেন। তারা মন্ত্রণালয়ের মোট ৫১টি কক্ষের মধ্যে ৪৪টিই নিয়ে নেন। এছাড়া কর্মকর্তা-কর্মচারীদের ৮০ শতাংশই মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে রাখা হয়।

মূল ভবনের বাকি ৭টি কক্ষে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের কর্মকর্তা-কর্মচারী বসছিলেন। অবশিষ্টদের পাঠিয়ে দেয়া হয় পরিবহন পুল ভবনে।

কয়েকজন কর্মকর্তা জানান, ৭টি কক্ষ কারিগরি বিভাগের কর্মকর্তাদের অধীনে থাকলেও গত চার মাস ধরে সেগুলোও ছেড়ে দিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের কর্মকর্তারা তাগিদ দিয়ে আসছেন। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার ওই ৭টি কক্ষের ২টি দখলের ঘটনা ঘটে।

এরমধ্যে ১৭১৪ নম্বর কক্ষে কারিগরি ও মাদরাসা বিভাগের উপপ্রধান-২ বেগম নূরজাহান খাতুন বসতেন। সোমবার তার নামফলক ফেলে দিয়ে একজন যুগ্ম সচিবের নামফলক বসানো হয়। এ অবস্থায় তিনি মঙ্গলবার তার কক্ষে যাননি। পরে সকালে ওই কক্ষের তালা ভেঙে ফেলা হয়।

এছাড়া কারিগরি ও মাদরাসা বিভাগের সহকারী প্রধান নজরুল ইসলাম বসতেন ১৭০১ নম্বর কক্ষে। তাকেও ওই কক্ষ ছেড়ে দিতে তাগিদ দেয়া হয়েছে বলে জানা গেছে।

কক্ষ দখরের এসব ঘটনা মঙ্গলবার বিকালে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে অবহিত করেন কারিগরি ও মাদরাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর। তখন মন্ত্রী দুই সচিবকে বসে আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের নির্দেশ দেন বলে জানা গেছে।

তবে এ ব্যাপারে যোগাযোগের চেষ্টা করা হলে সংশ্লিষ্টদের কেউই আনুষ্ঠানিকভাবে কথা বলতে রাজি হননি।

Published: 2021-06-24 11:17:05   |   View: 1417   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow