Add Post Here

Add Post Here

Breaking news

সাঈদীর রিভিউ শুনানি রোববারের কার্যতালিকায়
সাঈদীর রিভিউ শুনানি রোববারের কার্যতালিকায়

সাঈদীর রিভিউ শুনানি রোববারের কার্যতালিকায়

জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর আমৃত্যু কারাদণ্ডের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আর্জি জানিয়ে আনা আবেদন কাল রোববার আপিল বিভাগের কার্যতালিকায় রাখা হয়েছে।

সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে দেখা যায়, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ৫ সদস্যের আপিল বিভাগ বেঞ্চে কাল কার্যতালিকার ১৩৯ নং ক্রমিকে রাখা হয়েছে মামলাটি। বেঞ্চের অন্য বিচারপতিরা হচ্ছেন-বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিয়া, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাছান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হুসেইন হায়দার। গত ৪ এপ্রিল প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ৪ সদস্যের আপিল বিভাগ বেঞ্চ মামলাটি শুনানির জন্য আগামী ১৪ মে দিন ধার্য করে আদেশ দেয়।

সাঈদীর পক্ষে আনা সময়ের আবেদনের প্রেক্ষিতে এ আদেশ দেয়। সাঈদীর পক্ষে আইনজীবী ছিলেন খন্দকার মাহবুব হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন এটর্নি জেনারেল মাহবুবে আলম। আজ সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে দেখা যায় এ মামলাটি শুনানির জন্য প্রধান বিচারপতির নেতৃত্বে ৫ সদস্যের বেঞ্চ গঠন করা হযেছে।

আমৃত্যু কারাদন্ডের রায় পুনর্বিবেচনার (রিভিউ) করে মৃত্যুদন্ডের আর্জি জানিয়ে ২০১৬ সালের ১২জানুয়ারি রাষ্ট্রপক্ষে আবেদন দায়ের করা হয়। রায় পুনর্বিবেচনা চেয়ে ৩০ পৃষ্ঠার মূল আবেদনের সঙ্গে ৬’শ ৫৩ পৃষ্ঠার নথিপত্র দাখিল করে রাষ্ট্রপক্ষ। এডভোকেট অন রেকর্ড সৈয়দ মামুন মাহবুব সুপ্রিমকোর্টের আপিল বিভাগে এ রিভিউ আবেদন দাখিল করেন।

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ মামলায় রাষ্ট্রপক্ষ কোনো আসামির সাজা বাড়ানোর জন্য প্রথম রায় রিভিউ’র আবেদন করে। এর আগে জামায়াতের আরেক নেতা আব্দুল কাদের মোল্লাকে ট্রাইব্যুনালে দেয়া যাবজ্জীবন রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করেছিল। আপিলে কাদের মোল্লার দণ্ড বাড়িয়ে মৃত্যুদণ্ড দেয়া হয়। আপিলের রায়ের রিভিউ করেছিল আসামিপক্ষ। রিভিউ’তেও দণ্ড বহাল রাখে আপিল বিভাগ। পরে সব আইনি প্রক্রিয়া শেষে কাদের মোল্লার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

Published: 2019-07-16 19:09:11   |   View: 1190   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow