Breaking news

দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ব্যয়বহুল শহর ঢাকা
দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ব্যয়বহুল শহর ঢাকা

দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ব্যয়বহুল শহর ঢাকা

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের কস্ট অব লিভিং বা জীবনযাত্রার ব্যয় জরিপে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় প্রথমে স্থান পেয়েছে ঢাকা। দক্ষিণ এশিয়ায় ভারতের শহরগুলো সবচেয়ে সস্তা হিসেবে তালিকায় উঠে এসেছে।

বিশ্বের ১৩৩টি ব্যয়বহুল শহরের মধ্যে ৬২তম স্থানে উঠে এসেছে ঢাকা। দক্ষিণ এশিয়ার আটটি শহরের মধ্যে ১০৮তম স্থানে রয়েছে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো। এটি দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় ব্যয়বহুল শহর। ১১৬তম স্থানে রয়েছে নেপালের রাজধানী কাঠমাণ্ডু। এ ছাড়া ভারতের রাজধানী নয়াদিল্লি রয়েছে ১২৪তম, চেন্নাই ১২৭তম, মুম্বাই ১২৭তম, পাকিস্তানের করাচি ১৩০তম এবং ভারতের বেঙ্গালুরু ১৩১তম স্থানে রয়েছে।

এবারের জরিপে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর হিসেবে টানা চার বছর শীর্ষস্থান ধরে রাখল সিঙ্গাপুর। বিশ্বের ১৩৩টি শহরের ওপর পরিচালিত এ জরিপে প্রতিটি শহরের ১৬০টি পণ্য ও সেবার দাম বিবেচনায় নিয়ে তালিকা করা হয়।

যেসব পণ্য ও সেবার ব্যয় হিসাব করা হয়েছে এর মধ্যে রয়েছে খাদ্য, পানীয়, পোশাক, গৃহস্থালি পণ্য, প্রসাধন পণ্য, বাসা ভাড়া, পরিবহন খরচ, ইউটিলিটি বিল, স্কুল খরচ ও বিনোদন খরচ ইত্যাদি।

সবচেয়ে সস্তা শহরের তালিকায় শীর্ষে রয়েছে কাজাখস্তানের আলমাতি, দ্বিতীয় নাইজেরিয়ার লাগোস, তৃতীয় ভারতের বেঙ্গালুর, ও চতুর্থ পাকিস্তানের করাচি।

Published: 2021-06-29 09:19:02   |   View: 1362   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow