Breaking news

চট্টগ্রাম বোর্ডে এইচএসসি পরীক্ষার্থী ৮৩ হাজার ১৯৩
চট্টগ্রাম বোর্ডে এইচএসসি পরীক্ষার্থী ৮৩ হাজার ১৯৩

চট্টগ্রাম বোর্ডে এইচএসসি পরীক্ষার্থী ৮৩ হাজার ১৯৩

চলতি বছর চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ৮৩ হাজার ১৯৩ জন পরীক্ষার্থী। এর মধ্যে ৪১ হাজার ৯৩২ জন ছাত্র এবং ৪১ হাজার ২৬১ জন ছাত্রী। এ বছর চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলায় মোট ৯৮টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্র জানায়, চলতি বছর ২ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার এইচএসসিতে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ২৩৮টি কলেজের ৮৩ হাজার ১৯৩ জন পরীক্ষা রয়েছে। এদের মধ্যে ৬০ হাজার ৩৮০ জন নিয়মিত শিক্ষার্থী, ২১ হাজার ৮৫৯ জন অনিয়মিত, ৭৮৮ জন মানোন্নয়ন এবং ১৬৬ জন প্রাইভেট শিক্ষার্থী রয়েছে। এ বছর বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিচ্ছে ১৭ হাজার ৩০৮ জন শিক্ষার্থী। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে অংশ নিচ্ছে ৩৪ হাজার ২৮৭ জন। মানবিক বিভাগ থেকে অংশ নিবে ৩১ হাজার ৫৯৫ জন পর্রীক্ষা।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান জানান, এবারের পরীক্ষায় প্রথমে বহুনির্বাচনী (এমসিকিউ) ও পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) অংশের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৩০ নম্বরের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার জন্য আড়াই ঘন্টা সময় পাবে পরীক্ষার্থীরা।

যে সকল বিষয়ে ব্যবহারিক রয়েছে সেগুলোর ২৫ নম্বরের এমসিকিউ পরীক্ষার জন্য ২৫ মিনিট এবং ৫০ নম্বরের সৃজনশীল পরীক্ষার জন্য পরীক্ষার্থীরা ২ ঘন্টা ৩৫ মিনিট সময় পাবে। আগামী ২৫ মার্চ থেকে শিক্ষাবোর্ডের নির্ধারিত ওয়েবসাইট থেকে সকল পরীক্ষার্থীদের প্রবেশপত্র, স্বাক্ষরপত্র স্ব স্ব কেন্দ্রের কর্মকর্তারা ডাউনলোড করতে পারবেন বলে জানিয়েছেন পরীক্ষা নিয়ন্ত্রক।

Published: 2021-06-19 23:30:55   |   View: 1405   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow