Breaking news

আরও ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত
আরও ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত

আরও ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত

সরকার নতুন করে আরও ২ হাজার ৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দিয়েছে। দীর্ঘ তিন বছর পর এ ঘোষণা আসলো। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের প্রতিষ্ঠানগুলো এর আওতায় এসেছে।

বুধবার (৬ জুলাই) দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের এ তথ্য নিশ্চিত করেন।

এর আগে গত বছরের ৭ নভেম্বর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর করা এমপিওভুক্তির আবেদন যাচাই-বাছাই শুরু করা হয়। এ জন্য নয় সদস্যের কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। গঠিত কমিটিকে সহায়তার জন্য আরও চার সদস্যের একটি উপকমিটি কাজ করে। এ তালিকা প্রণয়নে সহায়তা করেন ব্যানবেইসের সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট আবু তাহের খানের নেতৃত্বে চার সদস্যের কমিটি।

মোহাম্মদ আবুল খায়ের বলেন, বিষয়টি নিয়ে দুপুরে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে। এমপিওভুক্তির তালিকা চূড়ান্ত করার পর তা প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানো হয়। আজ প্রধানমন্ত্রী সেই তালিকা অনুমোদন দিয়েছেন।

এর আগে গত বছরের ৩০ সেপ্টেম্বর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এমপিওভুক্ত করতে গণবিজ্ঞপ্তি প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। বিজ্ঞপ্তিতে ১০ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত এমপিওভুক্তির জন্য আবেদন করতে বলা হয়।

দেশে এ পর্যন্ত এমপিওভুক্ত হয়েছে এমন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা প্রায় ৩৩ হাজার। এর বাইরে রয়েছে প্রায় ৭ হাজার প্রতিষ্ঠান। এমপিও হলো মান্থলি পে-অর্ডার বা মাসিক বেতন আদেশ, যার মাধ্যমে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীদের বেতন ওই প্রতিষ্ঠানের বদলে পরিশোধ করে সরকার।


Published: 2022-07-06 08:16 am   |   View: 1182   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow