Breaking news

রাশিয়ায় পুতিন ও ইউক্রেনে জেলেনস্কির সাথে বৈঠক জাতিসংঘ মহাসচিবের
রাশিয়ায় পুতিন ও ইউক্রেনে জেলেনস্কির সাথে বৈঠক জাতিসংঘ মহাসচিবের

রাশিয়ায় পুতিন ও ইউক্রেনে জেলেনস্কির সাথে বৈঠক জাতিসংঘ মহাসচিবের

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস আগামী সপ্তাহে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে সাক্ষাত করবেন।

ইউক্রেন যুদ্ধের ব্যাপারে প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে সাক্ষাত করতে মস্কো সফরের পর তিনি কিয়েভ যাবেন। শুক্রবার জাতিসংঘ একথা জানায়। খবর এএফপি’র।
জাতিসংঘের দেয়া এক বিবৃতিতে বলা হয়, গুতেরেস দুইদিনের মস্কো সফরের পর বৃহস্পতিবার জেলানস্কি ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাত করবেন।
পুতিন মঙ্গলবার গুতেরেসের সাথে সাক্ষাত করবেন এমন খবর নিশ্চিত করেছে ক্রেমলিন।

জাতিসংঘ ফের উদ্যোগ গ্রহণের প্রচেষ্টায় গুতেরেস সরাসরি সাক্ষাত করার ব্যাপারে এ দুই প্রেসিডেন্টকে অনুরোধ জানিয়ে এ সপ্তাহে চিঠি পাঠান।
এই যুদ্ধের কারণে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্যরা আংশিকভাবে বিভক্ত হয়ে পড়েছে। এ পরিষদের সদস্য দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন, চীন ও রাশিয়া।
চীন রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের নিন্দা জানাতে অস্বীকৃতি জানায়। তারা বলছে, এটি মস্কোকে দুর্বল করার পশ্চিমা প্রচেষ্টার অংশ। এক্ষেত্রে রাশিয়া হচ্ছে ভূক্তভুগি দেশ।
মঙ্গলবার পাঠানো চিঠিতে গুতেরেস এ যুদ্ধের অবসানে দ্রুত সংলাপের আহ্বান জানান।

মুখপাত্র স্টিফান দুজারিক এ সপ্তাহে বলেন, ‘সবচেয়ে বড় এই সংকটের সময়ে তিনি ইউক্রেনে শান্তি ফিরিয়ে আনতে জরুরি বিভিন্ন পদক্ষেপের ব্যাপারে তিনি আলোচনা করবেন।’
গুতেরেস যুদ্ধ শুরুর পর জেলানস্কির সাথে তেমন যোগাযোগই করেননি। কেবলমাত্র ২৬ মার্চ তিনি একবার ইউক্রেন প্রেসিডেন্টকে  টেলিফোন করেন।
এ আগ্রাসন জাতিসংঘ সনদেও লঙ্ঘন জাতিসংঘ মহাসচিব এমন কথা বলার পর থেকে পুতিন গুতেরেসের ফোন কল ধরেননি বা তার সাথে তিনি কোন যোগাযোগ করেননি।


Published: 2022-04-23 08:22 am   |   View: 1177   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow