Breaking news

পালিত হতে যাচ্ছে জাতীয় পাট দিবস
পালিত হতে যাচ্ছে জাতীয় পাট দিবস

পালিত হতে যাচ্ছে জাতীয় পাট দিবস

দেশে প্রথমবারের মতো ‘জাতীয় পাট দিবস’ পালন করতে যাচ্ছে সরকার। ‘সোনালি আঁশের সোনার দেশ, পাট পণ্যের বাংলাদেশ’ প্রতিপাদ্যে আগামী ৬ মার্চ (সোমবার) সারাদেশে ‘জাতীয় পাট দিবস-২০১৭’ উদযাপন করা হবে। মঙ্গলবার সচিবালয়ে জাতীয় পাট দিবস উদযাপন উপলক্ষে এক সংবাদ সম্মেলনে বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, আগামী ৬ মার্চ (সোমবার) জাতীয় পাট দিবস। বাংলাদেশে এই প্রথম পাট দিবস উদযাপন করা হচ্ছে। দেশের অর্থনীতি ও পরিবেশ সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী সোনালি আঁশ পাটের সম্ভাবনাগুলো বিকশিত করার মাধ্যমে অর্থনীতিতে গতি সঞ্চারের জন্য পাট সংশ্লিষ্ট সব উদ্যোগকে সমন্বিত করা এবং সংশ্লিষ্ট সব স্টেকহোল্ডার, পাটচাষী ও শ্রমিক, সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা দফতরের কার্যক্রমের মধ্যে সমন্বয়ে সরকার ৬ মার্চকে জাতীয় পাট দিবস হিসেবে উদযাপনের ঘোষণা দিয়েছে।

মির্জা আজম বলেন, পাট দিবসের গুরুত্ব এবং পাট সংক্রান্ত বিষয়ে আগ্রহ সৃষ্টিতে ইতোমধ্যে সারাদেশে স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে রচনা প্রতিযোগিতা হয়েছে। প্রতিযোগিতায় দেশের আটটি বিভাগ থেকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী মোট ২৪ জনকে প্রধানমন্ত্রী পুরস্কৃত করবেন।

এছাড়া সেরা পাটচাষী, সেরা পাটবীজ উৎপাদনকারী, বেসরকারি সেরা পাটকল, সেরা কাঁচাপাট রফতানিকারক, সেরা পাট সুতা রফতানিকারক, সেরা বহুমুখী পাটপণ্য রফতানিকারক, সেরা উদ্যোক্তা ও সেরা পাটপণ্য রফতানিকারক প্রতিষ্ঠানসহ আট ক্যাটাগরিতে এবং পাট সংশ্লিষ্ট গবেষণা ও উদ্ভাবনের জন্য দুজনকে পুরস্কার দেয়া হবে।

দিবসটি উপলক্ষে আট দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে পাট মন্ত্রণালয়। আগামী ৯ থেকে ১১ মার্চ পর্যন্ত রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে পাট মেলা অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে ৯ মার্চ (বৃহস্পতিবার) সকাল ৯টায় দিবসের আনুষ্ঠানিক কর্মসূচি ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেষ হাসিনা।

দিবসের মূল অনুষ্ঠানে স্পিকার, মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য, সরকারি উচ্চপদস্থ কর্মকর্তা, বাংলাদেশে অবস্থিত কূটনৈতিক মিশনের প্রধান, ব্যবসায়ী নেতা ও সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের আমন্ত্রণ জানানো হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।

উল্লেখ্য, প্রতি বছর ৬ মার্চ জাতীয় পাট দিবস পালনের প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদিত হয় গত ৩০ জানুয়ারি। এরপর ৬ ফেব্রুয়ারি এ বিষয়ে পরিপত্র জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

Published: 2021-06-24 22:18:11   |   View: 1319   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow