Breaking news

কোটা আন্দোলন: শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান প্রধান বিচারপতির
কোটা আন্দোলন: শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান প্রধান বিচারপতির

কোটা আন্দোলন: শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান প্রধান বিচারপতির

সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের ওপর চার সপ্তাহের জন্য স্থিতাবস্থা জারি করে আন্দোলনরত শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। তিনি বলেছেন, “রাস্তায় আন্দোলন করে রায় পরিবর্তন করা যায় না।”

বুধবার বেলা সাড়ে ১১টায় প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বিভাগ শুনানি শেষে মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখা সংক্রান্ত হাইকোর্টের দেওয়া রায়ে চার সপ্তাহের জন্য স্থিতাবস্থার আদেশ দেন। চার সপ্তাহ পর পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হবে বলেও জানান আদালত।”

এসময় প্রধান বিচারপতি বলেন, “যারা আন্দোলন করছে তাদের মনেও ক্ষোভ আছে। তবে তারা যেটা করছে সেটা অ্যাপ্রিসিয়েট করার মতো না। রাস্তায় আন্দোলন করে রায় পরিবর্তন করা যায় না। আমরাও তো মানুষ, বিভিন্ন দিকে কথাবার্তা হচ্ছে, কিন্তু বিষয়টা সমাধান করতে হবে।”

একইসঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে শিক্ষার্থীদের আন্দোলন থেকে ক্লাসে ফিরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি।

এদিকে, সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে সকাল-সন্ধ্যা ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে রাজধানীসহ সারা দেশের বিভিন্ন জায়গায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ করছেন শিক্ষার্থীসহ চাকরিপ্রার্থীরা। তাদের ভাষ্য, এখনি আন্দোলন স্থগিত করছেন না তারা। রায় পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত জানাবেন।

ইতোমধ্যে রাজধানীর, শাহবাগ, বাংলামোটর, কারওয়ান বাজার, সাইন্সল্যাব মোড় অবরোধ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সাত কলেজের শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা। এতে প্রধান সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।


Published: 2024-07-10 07:50 am   |   View: 1162   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow