Breaking news

টি-টোয়েন্টি টুর্নামেন্ট বাড়ানোর জোর তাগিদ নান্নুর
টি-টোয়েন্টি টুর্নামেন্ট বাড়ানোর জোর তাগিদ নান্নুর

টি-টোয়েন্টি টুর্নামেন্ট বাড়ানোর জোর তাগিদ নান্নুর

সবার জানা, বিপিএলই দেশের একমাত্র টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি আসর। বিপিএল ছাড়া ২০ ওভারের ফরম্যাটে আর কোনো ঘরোয়া প্রতিযোগিতামূলক আসর নেই দেশে। অথচ একটা সময় জাতীয় লিগের দীর্ঘ পরিসরের খেলার পাশাপাশি ওয়ানডে ও টি-টোয়েন্টি টুর্নামেন্ট নিয়মিত হতো। কিন্তু সময়ের আবর্তে সেটি ক্রিকেট অঙ্গন থেকে হারিয়ে গেছে।

কথাটি এই কারণে বলা যে, টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশ দলের পারফরম্যান্স তেমন ভালো নয়। দীর্ঘদিন ধরে এই ফরম্যাটে বাংলাদেশ খেলে আসলেও বলার মতো উন্নতি চোখে পড়েনি। ফরম্যাটটি কীভাবে ভালো করা যায়, সে উপায় খুঁজছে বিসিবি।

বাংলাদেশ জাতীয় দলের সাবেক প্রধান নির্বাচক ও বর্তমানে বিসিবির চিফ কো-অর্ডিনেটর অব প্রোগ্রাম হিসেবে কর্মরত মিনহাজুল আবেদিন নান্নু মনে করেন, যেকোনো মূল্যে দেশে টি-টোয়েন্টি টুর্নামেন্ট বাড়াতে হবে। দেশের ক্রিকেটারদের আরও বেশি করে টি-টোয়েন্টির প্রতিযোগিতামূলক ম্যাচ খেলার ব্যবস্থা করে দিতে হবে। না হয় উন্নতি হবে না।

নান্নু বলেন, ‘টি-টোয়েন্টি ফরম্যাটে এমনিতেও আমরা অনেক পিছিয়ে আছি। আমাদের ঘরোয়া ক্রিকেট যদি দেখেন, টি-টোয়েন্টিতে খেলোয়াড়রা অনেক কম ম্যাচ পায়। বিপিএল হয় ফ্র্যাঞ্চাইজি ব্র্যাকেটে। এখানে অনেক গুরুত্বপূর্ণ জায়গায় বিদেশি খেলোয়াড়রা খেলে। এই জায়গায় আমাদের খেলোয়াড়দের সুযোগ কম থাকে।

‘এখন চেষ্টা করা হচ্ছে, ঘরোয়া ক্রিকেটারদের জন্য টুর্নামেন্টে ম্যাচের সংখ্যা বাড়ানোর। টি-টোয়েন্টি ফরম্যাটে আরও ভালো কিছু খেলোয়াড় দরকার। কিছু সুনির্দিষ্ট খেলোয়াড় দরকার প্রতিটি জায়গায় জন্য। যাদেরকে নার্সিং করে আন্তর্জাতিক ক্রিকেটের জন্য তৈরি করা যাবে। তার সঙ্গে এই খেলোয়াড়দের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের অভিজ্ঞতাও দিতে হবে।’

খনকার অবস্থা থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা সম্ভব না। বিশ্বজয়ের জন্য একটা লক্ষ্য-পরিকল্পনা স্থির করে সামনে এগোনোর জোর তাগিদ দিয়েছেন নান্নু।

সাবেক এই প্রধান নির্বাচক পরামর্শ দিয়ে বলেন, ‘অনেক চিন্তা ভাবনা করে একটা ফরম্যাটে ভালো দল গড়ে বিশ্বকাপের চিন্তা করা উচিত। এখন আমাদের যে অবস্থা তাতে হুট করে বিশ্বকাপ জেতা কঠিন। এর জন্য সময়ের দরকার। এই সময়ের মধ্যে যদি দলটাকে তৈরি করতে পারি আগামী বিশ্বকাপে ভালো করার আশা করবো।’

 

 

 

বিবিএন ডেস্ক/ এমআরকে


Published: 2024-07-10 07:25 am   |   View: 1161   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow