Breaking news

বিশ্ববিদ্যালয়ে শিক্ষক সংকট কাটাতে ‌‘রিসোর্স পুল’ করবে ইউজিসি
বিশ্ববিদ্যালয়ে শিক্ষক সংকট কাটাতে ‌‘রিসোর্স পুল’ করবে ইউজিসি

বিশ্ববিদ্যালয়ে শিক্ষক সংকট কাটাতে ‌‘রিসোর্স পুল’ করবে ইউজিসি

ব্লেন্ডেড শিক্ষা পদ্ধতির আওতায় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের নিয়ে ‘রিসোর্স পুল’ গঠন করবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এর মাধ্যমে নতুন প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়ে ‌অধ্যাপকের ঘাটতি দূর হবে বলে জানিয়েছেন কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

জাতীয় পর্যায়ে ব্লেন্ডেড শিক্ষা পদ্ধতি বাস্তবায়নে আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। সোমবার (৮ জুলাই) দুপুরে ইউজিসিতে দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ইউজিসি সদস্য অধ্যাপক ড. হাসিনা খান।

অধ্যাপক ড. আলমগীর বলেন, নতুন প্রতিষ্ঠিত ও প্রান্তিক পর্যায়ে বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ও দক্ষ শিক্ষকের সংকট রয়েছে। ফলে এসব বিশ্ববিদ্যালয়ে মানসম্মত উচ্চশিক্ষা নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। ব্লেন্ডেড শিক্ষাপদ্ধতির মাধ্যমে বিষয়ভিত্তিক দক্ষ ও অভিজ্ঞ অধ্যাপকদের নিয়ে রিসোর্স পুল গঠন করে শিখন ঘাটতি দূর করার উদ্যোগ নেওয়া হবে।

সব বিশ্ববিদ্যালয়কে ব্লেন্ডেড শিক্ষাপদ্ধতি বাস্তবায়নের আহ্বান জানিয়ে ইউজিসি চেয়ারম্যান বলেন, উচ্চশিক্ষা ক্ষেত্রে সময়োপযোগী বেশ কিছু নীতিমালা তৈরি করা হয়েছে। এসব নীতিমালার বাস্তবায়ন অগ্রগতি আশাব্যঞ্জক নয়। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলসহ সংশ্লিষ্টদের এসব নীতিমালা বাস্তবায়নে আন্তরিক হতে হবে।

কর্মশালায় ‘উচ্চশিক্ষা ক্ষেত্রে ব্লেন্ডেড শিক্ষা মহাপরিকল্পনা’ তুলে ধরেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের অধ্যাপক ড. মুহাইমিন আস সাকিব। ‘ব্লেন্ডেড লার্নিং রোডম্যাপ: কস্ট মডেলিং অ্যান্ড এস্টিমেশন’ বিষয়ে আলোচনা করেন বাংলাদেশ রিসার্চ অ্যান্ড এডুকেশন নেটওয়ার্কের (বিডিরেন) সিইও মোহাম্মদ তৌরিত।

ইউজিসির অতিরিক্ত পরিচালক বিষ্ণু মল্লিকের সঞ্চালনায় কর্মশালায় ঢাকা ও পার্শ্ববর্তী অঞ্চলের ৩১টি পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, আইকিউএসি ও আইসিটির পরিচালক এবং মনোনীত প্রতিনিধিরা অংশ নেন।

 

 

 

 

বিবিএন ডেস্ক/ এমআরকে


Published: 2024-07-09 07:16 am   |   View: 1161   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow