Breaking news

স্মার্টফোন চার্জ দেওয়ার সঠিক সময় কখন?
স্মার্টফোন চার্জ দেওয়ার সঠিক সময় কখন?

স্মার্টফোন চার্জ দেওয়ার সঠিক সময় কখন?

সারাক্ষণ আমাদের সঙ্গী স্মার্টফোন। বিভিন্ন কাজে স্মার্টফোন ব্যবহার করছেন। তবে অনেকেই এতো কাজের স্মার্টফোনটিকে ঠিকমতো চার্জ করেন না। আবার অনেকে আছেন চার্জ একেবারে শূন্য শতাংশে নেমে এলে চার্জ করেন। তবে জানেন কি, স্মার্টফোন চার্জ করার সঠিক সময় কখন?

সঠিকভাবে ফোন চার্জ না দিলে কিন্তু ফোনের আয়ু কমবে। অনেক সময় আমরা স্মার্টফোন চার্জ করার পর বৈদ্যুতিক বোর্ডের সঙ্গে সংযুক্ত চার্জারটি ছেড়ে দিই, তবে এটি বেশ ক্ষতিকারক প্রমাণিত হতে পারে। এজন্য আপনাকে খুব সতর্ক থাকতে হবে।

আসলে ফোনের ব্যাটারি হেলথ বজায় রাখার সবচেয়ে ভালো উপায় হলো, ফোনের চার্জ ২০ শতাংশ থাকাকালীন তা চার্জে বসানো উচিত। এরপর সেটা ৮০-৯০ শতাংশ পর্যন্ত চার্জ দিয়ে নিতে হবে।

কারণ ০ শতাংশ থেকে চার্জ করলে ব্যাটারি খুবই গরম হয়ে যায়। আবার ৮০ শতাংশের উপরে থাকাকালীন চার্জে বসালে ফোনের ফাস্ট চার্জিং কম কার্যকর হয়ে যায়। ক্ষতি এড়ানোর জন্য মোবাইল ফোনের ব্যাটারি ঠান্ডা এবং শুষ্ক জায়গায় রাখতে হবে।

ব্যাটারি অতিরিক্ত চার্জ হওয়ার কোনো বড় ঝুঁকি নেই। এটি বিশ্বাস করা হয় যে আজকাল ব্যাটারির স্বাস্থ্য বজায় রাখার জন্য ফোনগুলোতে অনেক ‘ইনবিল্ট’ বৈশিষ্ট্য রাখা হয়েছে। তবে অনেকেই আছেন সারাক্ষণ ফোন চার্জে বসিয়ে রাখেন। এই অভ্যাস ত্যাগ করুন। এতে ফোনের ব্যাটারি ক্ষতিগ্রস্ত হতে পারে।

 

 

 

 

বিবিএন ডেস্ক/ এমআরকে


Published: 2024-07-09 07:10 am   |   View: 1162   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow