Breaking news

স্বল্প মুল্যে খাদ্য দ্রব্য কিনতে স্বাস্থ্যবিধি না মেনে ভিড় জমাচ্ছেন ক্রেতারা
স্বল্প মুল্যে খাদ্য দ্রব্য কিনতে স্বাস্থ্যবিধি  না মেনে ভিড় জমাচ্ছেন ক্রেতারা

স্বল্প মুল্যে খাদ্য দ্রব্য কিনতে স্বাস্থ্যবিধি না মেনে ভিড় জমাচ্ছেন ক্রেতারা

মো: মোস্তাফিজুর রহমান খান :-  করোনা ভাইরাস সংক্রমনের স্বাস্থ্য ঝুঁকি নিয়েই, ঢাকা সিটির বিভিন্ন পয়েন্টে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)’র ট্রাক থেকে স্বল্প মুল্যে খাদ্য দ্রব্য কিনতে স্বাস্থ্য বিধি না মেনেই ভিড় জমাচ্ছেন ক্রেতারা।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)’র ট্রাক থেকে পণ্য কিনছেন কর্মহীন হয়ে পড়া  নিম্ন আয়ের মানুষ।মানছেন না কোন প্রকার স্বাস্থ্যবিধি।

বার বার সতর্ক করা সত্ত্বে ও নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা মানছেন না তারা।বাড়ছে অদৃশ্য এই ভাইরাস সংক্রমনের ঝুঁকি। সামাজিক অসচেতনতার কারণ হতে পারে এই ভাইরাসের সংক্রমণের  প্রধান কারণ বলে মনে করছেন অনেকেই।

বেলা বাড়ার সাথে সাথে  বিভিন্ন শহরের বিভিন্ন পয়েন্টে টিসিবি’র ট্রাকের পেছনে দীর্ঘ লাইন ও ঠেলাঠেলি করেই সাধারণ মানুষকে পণ্য কিনতে দেখা যায়।

করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতি ও লকডাউন অপেক্ষাকরে মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত আয়ের মানুষের  মূল ভরসা টিসিবি’র ন্যায্যমূল্যের পণ্য বিক্রয় কেন্দ্র।এ ক্ষেত্রে স্বাস্থ্যবিধি সম্পুর্ণ মানা জরুরী বলে ও মনে করেন সংশ্লিষ্টরা।

আর বাজারে বেশ কিছু  দ্রব্যের মুল্য তুলনা মুলক বেড়ে যাওয়ায় এবং সাধারন খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষেরা কর্মহীন হয়ে পড়ায়, দীর্ঘ হচ্ছে এই লাইন জমছে ভিড় ।

করোনা পরিস্থিতির কারণে পণ্য ক্রয়ের জন্য শারীরিক দূরত্ব বজায় রেখে ও মাস্কসহ অন্যান্য নিরাপত্তা সরঞ্জাম ব্যবহারের নির্দেশনা দেওয়া হলেও তা অধিকাংশই মানুষ  মানছেন না। পণ্য বিক্রেতারা বার বার অনুরোধ করলেও ভিড়ের মধ্যে ঠেলাঠেলি করেই পণ্য ক্রয় করতে দেখা যায় ক্রেতাদের ।

 

বেলা ১২ টার দিকে ফার্মগেট আনন্দ ও ছন্দ সিনেমা হলের সামনে সরজমিনে দেখাযায়, (টিসিবি)’র ট্রাক থেকে পণ্য কিনছেন কর্মহীন হয়ে পড়া  নিম্ন আয়ের মানুষ। বিন্দু মাত্র স্বাস্থ্য বিধি না মেনেই ভিড় জমাচ্ছেন ক্রেতারা।

এসময় , তেজগাওঁ থানার ফার্মগেট বিট ইন্চার্জ এস.আই তারেক জান, স্বাস্থ্য বিধি মেনে নিরাপদ দুরত্ব বজায় রেখে পণ্য ক্রয়ের অনুরোধ করে ক্রেতাদের নিরাপদ দুরত্ব নিশ্চত করেন।

এসময় ক্রেতারা বলেন , এখন বেশির ভাগই  মানুষ কর্মহীন, আয় কমে যাওয়ায় এই ট্রাক থেকে জিনিস কিনলে একটু সাশ্রয় হয়।

তবে ভিড় বেশি হওয়ায় নিরাপদ দূরত্ব বজায় রেখে পণ্য কেনা সম্ভব হয়  না।

বিক্রেতারা জানিয়েছেন পণ্য কিনতে আসা সকল কে নিরাপদ দুরত্বের কথা বলা হলেও কেউ নির্দেশনা মানতে রাজি নন। এমনকি অনেকে লাইনে দাঁড়াতে ও চান না। সকলেই আগে কিনতে চান।

এমন পরিস্থিতিতে  বাজারে দ্রব্যমুল্যের উর্ধগতি নিয়ন্ত্রণ করতে পারলে সাধারণ মানুষের ভোগান্তি যেমন কম হবে। তেমনি ভিড় কমবে টিসিবি র পন্যের ট্রাকের পেছনে। মেনে চলা সহজ হবে সামাজিক দুরুত্ব,এবং এই ভাইরাস সংক্রমণের ঝুঁকি থাকবে কম।এমনটিই মনে করেন এই জনপদের খেটে খাওয়া সাধারণ মানুষেরা।


Published: 2021-04-13 16:57:33   |   View: 1182   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow