Breaking news

নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের ৩৪ ঘণ্টা
নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের ৩৪ ঘণ্টা

নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের ৩৪ ঘণ্টা

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতার জন্মশতবার্ষিকী- এই দুই মাহেন্দ্রক্ষণ উদযাপনের সাথী হয়ে বাংলাদেশে ৩৪ ঘণ্টা কাটিয়ে দেশে ফিরে গেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এই সফরকে অত্যন্ত অর্থবহ এবং আন্তরিক সম্পর্কের বহিঃপ্রকাশ হিসেবে দেখছে দুই দেশই। এছাড়া, দ্বিপাক্ষিক সহযোগিতা ও উন্নয়নের অগ্রযাত্রায় নতুন মাত্রা যোগ করেছেন দুই দেশের সরকারপ্রধান।


জাতির পিতার জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশে পৌঁছান ঐতিহাসিক ২৪শে মার্চ। বিমানবন্দরে ঊষ্ণ অভ্যর্থনায় রাষ্ট্রীয় অতিথিকে বরণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে জাতীয় স্মৃতিসৌধে যান নরেন্দ্র মোদি। মুক্তিযুদ্ধে বীর শহিদদের প্রতি জানান শ্রদ্ধা।

এরপর হোটেল সোনারগাঁওয়ে ভারতীয় প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন পররাষ্ট্রমন্ত্রী। পরে জাতীয় প্যারেড গ্রাউন্ডে মুজিব চিরন্তন অনুষ্ঠানে যোগ দিয়ে মোদি বলেন, এ অনুষ্ঠানে যোগদান তার জীবনের অন্যতম স্মরণীয় মুহূর্ত। গুরুত্ব দেন একসঙ্গে এগিয়ে যাওয়ায়।

মুজিব চিরন্তর অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ হাসিনাকে নিয়ে বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল জাদুঘর উদ্বোধন করেন নরেন্দ্র মোদী। এরপর অংশ নেন প্রধানমন্ত্রীর দেয়া নৈশভোজে। 

সফরের দ্বিতীয় দিনে ঢাকা থেকে হেলিকপ্টারে সাতক্ষীরার যশোরেশ্বরী কালিমন্দিরে গিয়ে পূজা দেন ভারতীয় প্রধানমন্ত্রী। মতবিনিময় করেন সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে।

পরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার শায়িত হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুর সমাধিসৌধে শ্রদ্ধা জানান মোদী। দর্শনার্থী বইয়ে ভারতীয় প্রধানমন্ত্রী লেখেন- বঙ্গবন্ধুর জীবন বাঙালির সংগ্রামেরই ইতিহাস।

টুঙ্গিপাড়া থেকে মতুয়া সম্প্রদায়ের তীর্থস্থান ওড়াকান্দিতে মোদি। হরিচাঁদ ঠাকুরের মন্দিরে পূজা দিয়ে এই সম্প্রদায়ের নেতাদের সঙ্গে মতবিনিময় করেন। এসময় ভারতের সরকারপ্রধান বলেন, বিশ্বে শান্তি ও স্থিতিশীলতায় একসঙ্গে কাজ করছে বাংলাদেশ-ভারত। 

ঢাকায় ফিরে বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একান্ত বৈঠক করেন মোদি। এরপর শীর্ষ বৈঠকে অংশ নেন দুই নেতা। দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়াতে সই হয় পাঁচটি সমঝোতা স্মারক। উদ্বোধন করেন কয়েকটি উন্নয়ন প্রকল্প। দুই দেশের কূটনৈতিক সম্পর্কের পঞ্চাশ বছর পূর্তিতে অবমুক্ত করা হয় একটি স্মারক ডাক টিকিট।

সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন মোদি। দুই দেশের অগ্রযাত্রা অব্যাহত রাখতে সহযোগিতা ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে এগিয়ে নেয়ার কথা বলেন দুজনেই।

রাত ৯টার পর ৩৪ ঘণ্টার ব্যস্ত সফর শেষে দেশে ফেরেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই সফরকে আন্তরিক ও অর্থবহ বলছে দুই দেশই।


Published: 2021-06-24 05:53:24   |   View: 1280   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow