Breaking news

তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থান: গ্রেফতার ৪০ হাজার
তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থান: গ্রেফতার ৪০ হাজার

তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থান: গ্রেফতার ৪০ হাজার

তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম জানিয়েছেন, গত ১৫ জুলাইয়ের ব্যর্থ সেনা অভ্যুত্থানে জড়িত থাকার সন্দেহে এ পর্যন্ত ৪০ হাজারের বেশি ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। অভ্যুত্থান প্রচেষ্টায় জড়িত থাকার জন্য তুর্কি সরকার আমেরিকায় স্বেচ্ছা-নির্বাসনে থাকা তুরস্কের বিরোধী ও ধর্মীয় নেতা ফতেহ উল্লাহ গুলেনকে দোষারোপ করে আসছে।
বুধবার রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী ইলদিরিম বলেছেন, ১৫ জুলাইয়ের পর এ পর্যন্ত প্রায় ২০ হাজার ৩৫৫ জনকে আনুষ্ঠানিকভাবে গ্রেফতার করা হয়েছে। এছাড়া, সরকারি চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে ৭৯ হাজার ৯০০ জন ব্যক্তিকে। এর মধ্যে রয়েছে সেনা, পুলিশ, সিভিল সার্ভিসের কর্মকর্তা ও বিচার বিভাগের লোকজন। এর পাশাপাশি গুলেনের সঙ্গে সম্পর্ক থাকার কারণে ৪ হাজার ২৬২টি কোম্পানি ও প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে।
১৫ জুলাইয়ের ব্যর্থ সেনা অভ্যুত্থানের দিন অন্তত ২৪৬ জন নিহত ও ২ হাজার ১০০ আহত হয়েছিল। ফতেহউল্লাহ গুলেন ওই অভ্যুত্থান প্রচেষ্টার নিন্দা জানিয়েছেন। এরপর তুর্কি সরকার গুলেনকে ফেরত চেয়েছে। তবে আমেরিকা বলেছে, সুনির্দিষ্ট প্রমাণ দিতে পারলেই কেবল গুলেনকে হস্তান্তর করা হবে।

Published: 2021-06-20 15:25:57   |   View: 1336   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow