Breaking news

পিরিয়ডের সময় কোমর ব্যথা থেকে মুক্তির ঘরোয়া উপায়
পিরিয়ডের সময় কোমর ব্যথা থেকে মুক্তির ঘরোয়া উপায়

পিরিয়ডের সময় কোমর ব্যথা থেকে মুক্তির ঘরোয়া উপায়

পিরিয়ডের সময় কম বেশি সব মেয়েদের কোমর ব্যথা দেখা দেয়। আর শীতকালে এই সমস্যাটা বেশি  দেখা দেয়। কোমরে ব্যথার জন্য দাঁড়িয়ে থাকা যেমন কষ্টের তেমনই বসেও কাজ করাটাও অসম্ভব হয়ে পড়ে। শারীরিক এই অস্বস্তি নিয়ে অনেক মেয়েই বাড়ি থেকে বেরোতে পারে না।

বাজারে স্যানিটারি ন্যাপকিনের সঙ্গে এসেছে ট্যাম্পুনও। কিন্তু সেসব থাকলেও পিরিয়ডের আগে আর পিরিয়ড চলাকালীন যন্ত্রনার উপশম কীভাবে হবে তার কোনও স্থায়ী সমাধান নেই। তবে ঘরোয়া কিছু উপায়ে এই সমস্যার সমাধান সম্ভব।

চলুন জেনে নেই সেই ঘরোয়া সমাধানগুলো-

আদার রস:

পিরিয়ডের সময় কোমর আর পিঠের ব্যথা কমাতে সবচেয়ে ভালো কাজ করে আদা। মূলত যে হরমোনের ক্ষরণের জন্য এই ব্যথা, তা দূর করতে আদার রয়েছে কার্যকরী ক্ষমতা। এই সময় বার বার আদা চা খেলেও বেশ উপকার হয়। এছাড়াও গরম পানিতে আদা থেঁতো করে দিয়ে ফুটিয়ে খেলেও ভালো ফল পাওয়া যায়। সঙ্গে অল্প করে মধু মিশিয়ে নিলেই চলবে।

Image result for পিরিয়ডের সময় কোমর ব্যথা থেকে মুক্তির ঘরোয়া উপায়

প্রচুর পানি পান:

শুধুমাত্র পিরিয়ডসের সময় নয়, সবসময়ই প্রচুর পরিমাণে পান করতে হবে। সেই সঙ্গে হজম ভালো হয়। হরমোনগুলো ঠিকমতো কাজ করতে পারে। আর পিরিয়ডের সময় ব্যথা হলেই জল খাওয়া বাড়িয়ে দিন।

ফাস্টফুডকে না বলুন:

পিরিয়ডসের সময় ফাস্টফুড বা ভাজা জাতীয় খাবার একদমই নয়। বাইরের খাবার এই সময় খেলে শরীরে আরও অস্বস্তি হয়। সেখান থেকে বমিও হতে পারে। তাই ভাজা বাদ দিয়ে বরং বেশি করে ফল খান।

হার্বাল চা বানিয়ে নিন:

মধু, আদা, গোলমরিচ আর সামান্য লেবুর রস মিশিয়ে গ্রিন টি খান। এছাড়াও পুদিনা পাতা গরম পানি দিয়ে তার মধ্যে চা পাতা যোগ করে ফুটিয়ে নিন। এবার ছেঁকে খেয়ে ফেলুন। পিরিয়ডের সময়কার ক্লান্তি, ব্যথা দূর করে দিতে পারে এই চা।

পেটে গরম পানের ছেঁক:

পিরিয়ডসের সময় পেটে, কমরে হালকা কুসুম গরম পানির ছেঁক দিলে ব্যথা থেকে বেশ উপশম পাবেন। একটা বটলে হালকা গরম পানি ভরে নিনি। পরে আসতে আসতে কমরে ,পেটে চেপে-চেপে ছেঁক লাগান। দেখবেন বেশ আরাম পাঁচ্ছেন।

তবে পিরিয়ড নিয়ে খুব বেশি সমস্যায় পড়লে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। কারণ এসব ব্যথা থেকে পরবর্তীতে জটিল সমস্যা আসতেই পারে।


Published: 2021-03-09 16:25:49   |   View: 1185   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow