Breaking news

পদ্মা সেতু: সর্বশেষ স্প্যান বসানোর কাজ শুরু আজ
পদ্মা সেতু: সর্বশেষ স্প্যান বসানোর কাজ শুরু আজ

পদ্মা সেতু: সর্বশেষ স্প্যান বসানোর কাজ শুরু আজ

স্প্যানটি বসানো হলে পদ্মা সেতুর মূল কাঠামোর কাজ শেষ হবে। এতে দৃশ্যমান হবে ৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যের পুরো পদ্মা সেতু

পদ্মা সেতুতে এ পর্যন্ত মোট ৪০টি স্প্যান বসানো হয়েছে। বাকি আছে সর্বশেষ স্প্যান। ৪১তম স্প্যান (২-এফ) বসবে সেতুর ১২ ও ১৩ নম্বর পিয়ারের উপর। এটি আগামী বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) বসানোর পরিকল্পনা রয়েছে। তবে, স্প্যান বসানোর কার্যক্রম আজ বুধবার থেকেই শুরু হবে। 

জানা গেছে, সর্বশেষ স্প্যানটি বসানো হলে পদ্মা সেতুর মূল কাঠামোর কাজ শেষ হবে। এতে দৃশ্যমান হবে ৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যের পুরো পদ্মা সেতু।

খবরের সত্যতা নিশ্চিত করেছেন পদ্মা সেতুর প্রকল্প ব্যবস্থাপক ও নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের জানান, মুন্সীগঞ্জের লৌহজংয়ের মাওয়ার কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ডের স্টিল ট্রাস জেটি থেকে ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যানটি পৃথিবীর সবচেয়ে বড় ভাসমান ক্রেন তিয়ান-ই তে করে কাঙ্ক্ষিত পিয়ারের উদ্দেশে রওনা দেওয়ার কথা আজ।

তিনি বলেন, “নানামুখী চ্যালেঞ্জ পেরিয়ে সবগুলো স্প্যান বসানো শেষ হতে যাচ্ছে। এ উপলক্ষে বিশেষ কোনো অনুষ্ঠানের আয়োজন করা হয়নি। তবে, চীনা ঠিকাদার কোম্পানি নিজেদের নিয়মে ছোট একটি অনুষ্ঠানের আয়োজন করতে পারে।”

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। সে হিসেবে ৩ বছর ২ মাস ১০ দিনে বসানো হচ্ছে সেতুর সব কয়টি স্প্যান। বন্যা, নদী ভাঙন, চ্যানেলে নাব্য সংকট, করোনাভাইরাস মহামারীসহ নানা জটিলতা কাটিয়ে একে একে ৪০টি স্প্যান বসানো হয়। গত ৪ ডিসেম্বর ৪০তম স্প্যান বসানো হয়।

মূল সেতুর ২৯১৭টি স্ল্যাবের ১২৮৫টি রোডওয়ে এবং ২৯৫৯টি রেলওয়ে স্ল্যাবের ১৯৩০টি স্থাপন করা হয়েছে। মাওয়া ও জাজিরা ভায়াডাক্টে ৪৮৪টি সুপার-টি গার্ডারের মধ্যে ৩১০টি স্থাপন করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রমতে, গত ৩ ডিসেম্বর পর্যন্ত মূল সেতুর বাস্তব কাজের অগ্রগতি ৯১% এবং আর্থিক অগ্রগতি ৮৮.৩৮%।

মূল সেতু কাজের চুক্তিমূল্য ১২ হাজার ১৩৩.৩৯ কোটি টাকা এবং এ পর্যন্ত ব্যয় হয়েছে ১০ হাজার ৭২৩.৬৩ কোটি টাকা। নদীশাসন কাজের বাস্তব অগ্রগতি ৭৫.৫০% এবং আর্থিক অগ্রগতি ৬৫.১৭%।

নদীশাসন কাজের চুক্তিমূল্য ৮ হাজার ৭০৭.৮১ কোটি টাকা এবং এ পর্যন্ত ব্যয় হয়েছে ৫ হাজার ৬৭৪.৪৮ কোটি টাকা।

সংযোগ সড়ক ও সার্ভিস এরিয়ার কাজ শেষ হয়েছে অনেক আগেই। সংযোগ সড়ক ও সার্ভিস এরিয়ার খাত, ভূমি অধিগ্রহণ, পুর্নবাসন ও পরিবেশ খাত, পরামর্শক, সেনা নিরাপত্তা, ভ্যাট ও আয়কর, যানবাহন, বেতন ও ভাতাদি এবং অন্যান্য খাতে মোট বরাদ্দ ৭ হাজার ৭১৬.৯১ কোটি টাকা।

প্রকল্পের সর্বমোট বাজেট ৩০ হাজার ১৯৩.৩৯ কোটি টাকা। ৪ ডিসেম্বর পর্যন্ত ব্যয় হয়েছে ২৪ হাজার ১১৫.০২ কোটি টাকা অর্থ্যাৎ ৭৯.৮৯%। প্রকল্পের সার্বিক অগ্রগতি ৮২.৫০%।


Published: 2021-06-02 20:46:52   |   View: 1212   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow