Breaking news

এই ভয়ঙ্কর ম্যালওয়্যার থেকে স্মার্টফোনকে বাঁচান
এই ভয়ঙ্কর ম্যালওয়্যার থেকে স্মার্টফোনকে বাঁচান

এই ভয়ঙ্কর ম্যালওয়্যার থেকে স্মার্টফোনকে বাঁচান

আপনি কি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন? তাহলে সাবধান। কারণ ‘গডলেস’ নামে একটি নতুন ম্যালওয়্যার এখন বিশ্বের অধিকাংশ স্মার্টফোনকে টার্গেট করছে। তার মধ্যে যে কোনো একটি ফোন আপনারও হতেই পারে। কারণ, অ্যান্ড্রয়েড ললিপপ এবং তার থেকে পুরনো ভার্সনের অ্যান্ড্রয়েড ফোনগুলোকেই এই ম্যালওয়্যার টার্গেট করছে। আর বিশ্বে যত স্মার্টফোন ব্যবহার হয়, তার নব্বই শতাংশই ললিপপ অথবা তার থেকে পুরনো ভার্সনে চলে। ইতোমধ্যেই বিশ্বের প্রায় সাড়ে আট লাখ স্মার্টফোনে এই ম্যালওয়্যার হানা দিয়েছে। এই সাড়ে আট লাখ ফোনের মধ্যে অর্ধেকই আবার ভারতের।
কিন্তু এই ম্যালওয়্যার আপনার প্রিয় মোবাইলটিতে ঢুকলে কী সমস্যা হতে পারে? ফোনে ডাউনলোড করা নতুন কোনো অ্যাপের মধ্যে লুকিয়ে এ ম্যালওয়্যারটি আপনার ফোনে প্রবেশ করে। এরপরে আপনার অজান্তেই আপনার প্রিয় ফোনটি নিজের দখলে নিয়ে নেয় সে। অপ্রয়োজনীয় অ্যাপ ডাউনলোড করে নেয়া থেকে শুরু করে নানারকমের স্প্যাম অ্যাডে ফোন ভরিয়ে দেয় এই ম্যালওয়্যার। এমনকী, আপনার ব্যক্তিগত তথ্যও পাচার করার ক্ষমতা রাখে এই ম্যালওয়্যার। শুধু তাই নয়, যখন ফোনে এ ম্যালওয়্যারটির অস্তিত্ব টের পাবেন ব্যবহারকারী, তখন ফোন থেকে এটিকে সহজে আনইনস্টল করা যায় না বলেই সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।
কিন্তু কীভাবে এই ম্যালওয়্যার থেকে নিজের ফোনকে বাঁচাবেন? বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, নতুন কোনো ডেভেলপারের তৈরি অ্যাপ ডাউনলোড করার ক্ষেত্রে সতর্ক থাকুন। কারণ, এই ধরনের অ্যাপের মধ্যে লুকিয়েই এই ম্যালওয়্যার ফোনে প্রবেশ করে। ফলে ডেভেলপারের ব্যাকগ্রাউন্ড চেক করে নিন। এছাড়া গুগল প্লে স্টোর বা অ্যামাজোনের মতো বিশ্বস্ত স্টোর থেকেই অ্যাপ ডাউনলোড করা ভালো।

Published: 2019-12-12 09:09:09   |   View: 1226   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow