Breaking news

শহীদ জননী জাহানারা ইমামের জন্মদিন আজ
শহীদ জননী জাহানারা ইমামের জন্মদিন আজ

শহীদ জননী জাহানারা ইমামের জন্মদিন আজ

শহীদ জননী জাহানারা ইমামের ৮৮তম জন্মদিন আজ। ১৯২৯ সালের ৩ মে পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলায় জন্মগ্রহণ করেন তিনি। শহীদ জননী হিসেবে সুপরিচিত জাহানারা ইমাম একাত্তরের ঘাতক দালাল নির্মূল জাতীয় সমন্বয় কমিটির আহ্বায়ক ছিলেন ।

তার নেতৃত্বে ১৯৯২ সালের ১৯ জানুয়ারি ঘাতক দালাল নির্মূল কমিটি ও ১১ ফেব্রুয়ারি ৭০টি সংগঠনের সমন্বয়ে একাত্তরের ঘাতক দালাল নির্মূল জাতীয় সমন্বয় কমিটি গঠিত হয়।

জাহানারা ইমাম ১৯৪২ সালে এসএসসি, ১৯৪৪ সালে রংপুর কারমাইকেল কলেজ থেকে আইএ পাশ করেন। ১৯৪৫ সালে কলকাতার লেডি ব্রেবোর্ন কলেজে ভর্তি হন । ১৯৬০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএড শেষ করেন। ১৯৬৪ সালে যুক্তরাষ্ট্র থেকে সার্টিফিকেট ইন এডুকেশন ডিগ্রি অর্জন করেন। ১৯৬৫ সালে আবার ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএ করেন।

তার কর্মজীবন কেটেছে ময়মনসিংহের বিদ্যাময়ী বালিকা বিদ্যালয়, ঢাকার সিদ্ধেশ্বরী বালিকা উচ্চ বিদ্যালয় এবং ঢাকা টিচার্স ট্রেনিং কলেজে শিক্ষকতা করে। ১৯৯১ সালে শহীদ জননী জাহানারা ইমাম বাংলা একাডেমি পুরস্কার পান। এছাড়াও তিনি পেয়েছেন অসংখ্য পুরস্কার।

স্বাধীনতা যুদ্ধে তার ছেলে শাফী ইমাম রুমী শহীদ হন। মুক্তিযুদ্ধ চলাকালে এই শহীদ জননীর স্বামী শরীফ ইমামও মারা যান। ক্যান্সারে আক্রান্ত শহীদ জননী জাহানারা ইমাম ১৯৯৪ সালের ২৬ জুন  মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগানে মৃত্যুবরণ করেন।

Published: 2021-06-24 19:09:15   |   View: 1619   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow