Breaking news

উত্তর কোরিয়া ইস্যুতে হোয়াইট হাউসে বিরল বৈঠকের ডাক
উত্তর কোরিয়া ইস্যুতে হোয়াইট হাউসে বিরল বৈঠকের ডাক

উত্তর কোরিয়া ইস্যুতে হোয়াইট হাউসে বিরল বৈঠকের ডাক

উত্তর কোরিয়া ইস্যুতে হোয়াইট হাউসে বিরল বৈঠক ডাকা হয়েছে। বুধবার ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা ওই বৈঠকে অংশ নেবেন।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র এবং পারমাণবিক পরীক্ষা যুক্তরাষ্ট্র এবং এর প্রতিবেশি দেশগুলোতে হুমকি হিসেবে দেখা দিয়েছে। ক্রমেই উত্তর কোরিয়ার কর্মকাণ্ডে উদ্বিগ্ন হয়ে উঠছে ওয়াশিংটন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এবং প্রতিরক্ষা মন্ত্রী জেমস মেটিসসহ সেনেটের ১শ সদস্য ওই বিশেষ বৈঠকে অংশ নেবেন।

সব পক্ষকেই নিজেদের সংযত রাখার আহ্বান জানিয়েছে উত্তর কোরিয়ার প্রধান মিত্র দেশ চীন। রোববার চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ফোনে কথা বলেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার পরেই দেশটির তরফ থেকে এমন আহ্বান জানানো হয়।

চীনের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, উত্তেজনা যেন না বাড়ে সেজন্য শি জিনপিং সব পক্ষকেই নিজেদের সংযত রাখার আহ্বান জানিয়েছেন।

North

নিয়মিত কংগ্রেসে জাতীয় নিরাপত্তা ইস্যুতে ব্রিফিংয়ে অংশ নেন হোয়াইট হাউসের কর্মকর্তারা। কিন্তু এই ব্রিফিং অন্য সব ব্রিফিংয়ের মত নয়। এখানে হোয়াইট হাউসের প্রায় সব সেনেটকে অংশ নিতে বলা হয়েছে।

হোয়াইট হাউসে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে ট্রাম্প বলেছেন, উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারির বিষয়ে জাতিসংঘকে প্রস্তুত থাকতে হবে।

এর আগে রোববার উত্তর কোরিয়ার গণমাধ্যম জানিয়েছে, মার্কিন রণতরী কার্ল ভিনসন ডুবিয়ে দিতে প্রস্তুত রয়েছে তারা।

উত্তর কোরিয়া তাদের সেনা বাহিনী কোরিয়ান পিপলস আর্মির ৮৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করছে আজ। ওই অনুষ্ঠানে শীতকালীন অনুশীলন অন্তর্ভূক্ত করবে দেশটি। একই সময়ে যৌথ সামরিক মহড়া চালাচ্ছে যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া। তাদের এই মহড়া চলতি মাসের শেষ নাগাদ পর্যন্ত চলবে। সেনাবাহিনীর প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বড় ধরনের সামরিক মহড়ার প্রস্তুতি নিয়েছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার কর্মকাণ্ড ঘিরেই হোয়াইট হাউসে বিরল বৈঠক ডাকা হয়েছে। তবে ওই বৈঠকে কি নিয়ে আলোচনা করা হবে তা বৈঠকের বিষয়ে স্পষ্ট করে কিছু জানানো হয়নি।

Published: 2021-06-28 02:27:09   |   View: 1403   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow