Breaking news

লিগ্যাল এইডের সহায়তায় দেড় বছরে ২৯৮ মামলা নিষ্পত্তি
লিগ্যাল এইডের সহায়তায় দেড় বছরে ২৯৮ মামলা নিষ্পত্তি

লিগ্যাল এইডের সহায়তায় দেড় বছরে ২৯৮ মামলা নিষ্পত্তি

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির আইনি সহায়তায় ২০১৫ সালের আগস্ট থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত অর্থাৎ প্রায় দেড় বছরে গ্রহণ করা ৫৫৫টি মামলার মধ্যে ২৯৮টি নিষ্পত্তি হয়েছে।

লিগ্যাল এইডের সহায়তা দেয়া মামলার নিষ্পত্তির হার প্রায় ৬০ শতাংশ। এছাড়া ১ হাজার ২৩২ জন বিচারপ্রার্থীকে মৌখিক পরামর্শও দিয়েছে এই কমিটি।

গত মঙ্গলবার সকালে সুপ্রিম কোর্ট কনফারেন্স কক্ষে ‘মিট দ্য প্রেসে’ এসব তথ্য তুলে ধরে লিগ্যাল এইড কমিটি।

এতে লিখিত বক্তব্যে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির সদস্যসচিব টাইটাস হিল্লোল রেমা জানান,মামলা নিষ্পত্তি না হওয়ায় ৫ থেকে ১০ বছরের অধিক সময় কারাগারে রয়েছেন এমন হাজতিদের তালিকা চেয়ে গত বছরের ১৫ নভেম্বর সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি আইজি প্রিজন কার্যালয়ে চিঠি পাঠায়।পরে আইজি প্রিজন কার্যালয় মোট ৪৬২ জনের নামের তালিকা দিয়ে চিঠি পাঠায়।

পরবর্তীতে ওই তালিকার মধ্যে ১০ বছরের অধিক কারাগারে থাকা মোট ৫৮ জনের বিষয়টি আদালতে নজরে আনে লিগ্যাল এইড। এদের মধ্যে ১৮ জনকে জামিন দেন আদালত ও অন্যদের বিষয়ে বিভিন্ন বিচারিক আদেশ দেন।

বর্তমানে বাকি ৪০৪ জনের বিষয় নিয়ে লিগ্যাল এইড কাজ করছে বলে জানানো হয়।

মিট দ্য প্রেসে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও বিচারপতি এম ইনায়েতুর রহিম বলেন,বিচারের দীর্ঘসূত্রিতায় দীর্ঘদিন আটক বন্দিদের নিয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর লিগ্যাল এইড কমিটি তাদের আইনি সহায়তা দেয়ার উদ্যোগ নেয়। সেই উদ্যোগের পরিপ্রেক্ষিতেই হাইকোর্ট তাদের জামিনে মুক্তি এবং নির্দিষ্ট সময়ের মধ্যে মামলা নিষ্পত্তির জন্য বিচারিক আদালতকে নির্দেশ দেন।

অনুষ্ঠানে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম, লিগ্যাল এইড কমিটির সদস্য সুপ্রিম কোর্ট বার সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন, হাইকোর্টের রেজিস্ট্রার সৈয়দ মো. আবু দিলজার হোসেন, হাইকোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) সাব্বির ফয়েজ, লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব তাইতাস হিল্লোল রেমা, আইন বিচার ও সংবিধান বিষয়ক সাংবাদিকদের সংগঠন ল’ রিপোর্টার্স ফোরামের সভাপতি আশুতোষ সরকার,সেক্রেটারি আজিজুল ইসলাম পান্নু,সহসভাপতি মাশহুদুল হকসহ ফোরামের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

Published: 2019-12-12 09:49:27   |   View: 1212   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow