Breaking news

নিউজিল্যান্ডে ড. ইউনূসের সামাজিক ব্যবসা কেন্দ্র চালু
নিউজিল্যান্ডে ড. ইউনূসের সামাজিক ব্যবসা কেন্দ্র চালু

নিউজিল্যান্ডে ড. ইউনূসের সামাজিক ব্যবসা কেন্দ্র চালু

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে লিংকন বিশ্ববিদ্যালয়ে ‘ইউনূস সামাজিক ব্যবসা কেন্দ্র’ চালু হয়েছে।

সম্প্রতি শান্তিতে নোবেলবিজয়ী ড. মুহাম্মদ ইউনূস লিংকন বিশ্ববিদ্যালয়ের ইউনূস সামাজিক ব্যবসা কেন্দ্র উদ্বোধন করতে বিশ্ববিদ্যালয় আয়োজিত এক বিশেষ অনুষ্ঠানে যোগ দেন।

নিউজিল্যান্ডে এটি প্রথম ইউনূস সামাজিক ব্যবসা কেন্দ্র। এই কেন্দ্রের মাধ্যমে লিংকন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সামাজিক ব্যবসার ওপর গবেষণা করতে পিএইচডি পর্যায়ে বৃত্তি দেবে। এর অর্থায়ন করবে ক্রাইস্টচার্চ ভিত্তিক ফাউন্ডেশন।

এছাড়া ড. ইউনূস অকল্যান্ডে স্থানীয় আয়েরা ফাউন্ডেশনের আমন্ত্রণে নিউজিল্যান্ড সফর করেন। মাওরি জনগোষ্ঠীর জীবনমানের উন্নয়নের উপায় খুঁজে বের করতে আলোচনার উদ্দেশে ফাউন্ডেশনের আমন্ত্রণে তিনি সেখানে যান।

অকল্যান্ডে তাকে অভ্যর্থনা জানান মেয়র ফিল গফ সিএনজেডএম, সাবেক পররাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষা মন্ত্রী এবং পার্লামেন্টের বিরোধীদলীয় নেতা।

পরে মেয়র গফ অকল্যান্ডের বিভিন্ন আর্থ-সামাজিক সমস্যা নিয়ে ইউনূসের সঙ্গে আলোচনা করেন এবং সামাজিক ব্যবসার মাধ্যমে কিভাবে এসবের সমাধান করা যায় সে বিষয়ে প্রফেসর ইউনূসের পরামর্শ চান।

এরপর ইউনূসকে নগাতি ওয়াটুয়া অ ওরাকেই এবং নগাতি ওয়াটুয়া অ কাইপারা উপজাতি তাদের ওয়াইপাপা মারে-তে ঐতিহ্যবাহী ‘পহিরিয়া’ অনুষ্ঠানের মাধ্যমে অভ্যর্থনা জানায়।

Published: 2019-12-12 09:10:33   |   View: 1214   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow