Breaking news

হাজারীবাগে ট্যানারির গ্যাস-পানি-বিদ্যুৎ বিচ্ছিন্নের কাজ শুরু
হাজারীবাগে ট্যানারির গ্যাস-পানি-বিদ্যুৎ বিচ্ছিন্নের কাজ শুরু

হাজারীবাগে ট্যানারির গ্যাস-পানি-বিদ্যুৎ বিচ্ছিন্নের কাজ শুরু

উচ্চ আদালতের নির্দেশনার পর রাজধানী হাজারীবাগের সব ট্যানারি কারখানার গ্যাস-পানি ও বিদ্যুতের লাইন বিচ্ছিন্ন করার কাজ শুরু হয়েছে। আজ শনিবার সকাল থেকে পরিবেশ অধিদপ্তরের তত্ত্বাবধানে এ কাজ শুরু হয়।

গত ২৯ মার্চ হাজারীবাগের সব ট্যানারি কারখানার বন্ধ এবং কারখানাগুলোতে গ্যাস-বিদ্যুৎ-পানি সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া আদেশ হাইকোর্টের বহাল রাখেন আপিল বিভাগ।

এর আগে ৬ মার্চ হাইকোর্টের একটি বেঞ্চ অবিলম্বে হাজারীবাগে থাকা সব ট্যানারি কারখানা বন্ধ করতে ও গ্যাস-বিদ্যুৎ-পানি সংযোগ বিচ্ছিন্ন করতে নির্দেশ দিয়েছিলেন।

সেই আদেশ সংশোধন চেয়ে আগামী ঈদ-উল-আযহা পর্যন্ত সময় চেয়ে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ফিনিশ লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন আবেদনের করলে আদালত তা খারিজ করে দেন।

পরিবেশ ও নদী দূষণের কারণে রাজধানীর হাজারীবাগ থেকে কাঁচা চামড়া কারখানা ট্যানারি সরানোর প্রক্রিয়া শুরু হয় ২০০৪ সালে। এ সময়ের মধ্যে সাভারের হরিনদরায় চামড়া শিল্প নগরীর জন্য নির্ধারিত স্থানে কেন্দ্রিয় বর্জ্য শোধনের দুটি মডিউল স্থাপিত করা হয়। গ্যাস, বিদ্যুৎ ও পানির লাইন দেওয়ার ব্যবস্থাও করা হয়।

ট্যানারি ব্যবসায়ীরা এক যুগে বহুবার সময় নিয়েছেন। তবে স্থানান্তর করেননি একটি ট্যানারিও।

শিল্প মন্ত্রণালয় থেকে জানানো হয়, ১৫৫ জন ট্যানারি মালিককে প্লট বরাদ্দ দেওয়া হয়েছে। ক্ষতিপূরণের ২৫০ কোটি টাকাও দেয়া হয়েছে। চামড়া শিল্প নগরী উন্নয়নে সরকারি কাজের ৮০ শতাংশও শেষ হয়েছে।

তবুও ১২ বছর ধরে একের পর এক কারণ দেখিয়ে ট্যানারি সরাননি ব্যবসায়ীরা।

 


Published: 2021-06-24 08:33:15   |   View: 1384   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow