Breaking news

৩৭০০ বছর আগের পিরামিডের সন্ধান
৩৭০০ বছর আগের পিরামিডের সন্ধান

৩৭০০ বছর আগের পিরামিডের সন্ধান

পিরামিডের দেশ মিশরে প্রাচীন একটি পিরামিডের সন্ধান পেয়েছেন দেশটির প্রত্নতত্ত্ববিদরা। সদ্য আবিষ্কৃত এই পিরামিডটি অন্তত তিন হাজার ৭০০ বছরের প্রাচীন। তবে এতো প্রাচীন হলেও পিরামিডটি খুব বেশি ক্ষতিগ্রস্ত হয়নি।

সম্প্রতি মিসরের প্রত্নতত্ত্ববিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

মিসরের প্রত্নতত্ত্ববিষয়ক মন্ত্রণালয়ের বিবৃতির বরাত দিয়ে গণমাধ্যম জানিয়েছে, তিন হাজার ৭০০ বছরের প্রাচীন ওই পিরামিডের অবস্থান দাহশুর এলাকায়। সেখানে বেন্ট পিরামিডের পাশের একটি সমাধিক্ষেত্রের সন্ধান পাওয়া গেছে। কায়রো থেকে দাহশুরের দূরত্ব ৪০ কিলোমিটারের মতো।

প্রত্নতত্ত্ববিদরা বলছেন, মিসরীয় সাম্রাজ্যের ত্রয়োদশ রাজার আমলে ওই পিরামিড তৈরি হয়। সময়ের হিসাব করলে, খ্রিস্টপূর্ব ১৮০৩ থেকে খ্রিস্টপূর্ব ১৬৫৯ সালের মধ্যবর্তী কোনো এক সময় এটি তৈরি করা হয়।

প্রাচীন মিসরীয় রাজবংশের শাসনামলের মধ্যভাগ পর্যন্ত দাহশুর এলাকাটি সমাধিক্ষেত্র হিসেবে ব্যবহৃত হতো। তবে প্রত্নতাত্ত্বিকভাবেও ওই এলাকাটি বেশ সমৃদ্ধ।

খবরে আরও বলা হয়েছে, প্রত্নতাত্ত্বিকরা এবারের খননকাজে কেবল ওই পিরামিডের সন্ধানই পাননি, আলাবাস্টারের মতো মূল্যবান ধাতুসহ বেশকিছু প্রত্নতাত্ত্বিক নির্দশনও পেয়েছেন।

প্রত্নতত্ত্ববিদরা জানিয়েছেন, ওই পিরামিডে খননকাজ অব্যাহত থাকবে। তাদের ধারণা, সেখান থেকে আরও অনেক মূল্যবান জিনিসপত্র পাওয়া যাবে।

Published: 2020-05-31 15:19:53   |   View: 1229   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow