Breaking news

সপ্তাহে ৩ ঘণ্টাও কাজ করেন না যুক্তরাজ্যের ২ কোটি মানুষ
সপ্তাহে ৩ ঘণ্টাও কাজ করেন না যুক্তরাজ্যের ২ কোটি মানুষ

সপ্তাহে ৩ ঘণ্টাও কাজ করেন না যুক্তরাজ্যের ২ কোটি মানুষ

যুক্তরাজ্যে ২ কোটিরও বেশি মানুষ অলসভাবে জীবন-যাপন করে। অলস জীবন-যাপন বলতে ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের এক গবেষণায় বলা হয়েছে, এসব মানুষ সপ্তাহে ৩ ঘণ্টাও কাজ করেন না। খবর বিবিসির।

সংস্থাটি সতর্ক করে জানিয়েছে, অলস জীবন-যাপনের কারণে হৃদরোগের ঝুঁকি বাড়ে এবং প্রতি বছর এই খাতে যুক্তরাজ্যের ব্যয় ১ দশমিক ২ বিলিয়ন ডলার।

মাত্র ৪৪ বছর বয়সে হার্ট অ্যাটাক হয়েছিলো হ্যারিয়েট মালভানির। এ কারণে তিনি নিজের জীবন যাপনে পরিবর্তন এনেছেন।

তিনি আরো জানান, ‘অতীতের দিকে তাকালে এখন মনে হয়, আমি একেবারেই অলস ছিলাম। আমি ভাবতাম যে আমি কাজ করছি অর্থাৎ আমি ব্যস্ত আছি, এটাই আমার ভাবনা ছিল।’

গবেষণার পরিসংখ্যান বলছে, পুরুষের তুলনায় ৩৬ ভাগ বেশি বিট্রিশ নারী অলস জীবন-যাপন করে। ৮ দশমিক ৩ মিলিয়ন পুরুষ যেখানে অলস জীবন-যাপন করছে সেখানে ১১ দশমিক ৮ মিলিয়ন নারীই অলস জীবন-যাপন করছে।

ওই রিপোর্টে বলা হয়েছে, সরকারি গাইড লাইন অনুযায়ী, এক সপ্তাহে ১৫০ মিনিট শারীরিক পরিশ্রম করতে হবে এবং সপ্তাহে অন্তত দুই দিন কায়িক পরিশ্রম করতে হবে। কিন্তু প্রায় ২ কোটিরও বেশি ব্রিটিশ নাগরিক এই নিয়ম নীতি মেনে চলেন না।

হ্যারিয়েট খুবই কর্মব্যস্ত জীবন যাপন করেন। তিনি নিজে একজন পরামর্শদাতা। আট থেকে দশ ঘণ্টা চেয়ারে বসে কাজ করতে হয় তাকে। পরিবারের সঙ্গেও তার ব্যস্ত সময় কাটে। কিন্তু শারীরিক ব্যায়ামের জন্য তার কোনো সময় বরাদ্দ নেই।

ওই গবেষণার বিশ্লেষণে উঠে এসেছে, যুক্তরাজ্যে গড়ে একজন মানুষ তার জীবদ্দশায় অর্ধেকটা সময় পার করে দেয় বসে থেকে। যা গড়ে প্রতি বছরে ৭৮ দিনের মতো। নারীদের ক্ষেত্রে তা বছরে ৭৪ দিন।

Published: 2021-06-20 11:43:54   |   View: 1421   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow