Breaking news

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু
এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

সারাদেশে একযোগে শুরু হয়েছে চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা। এ বছর ১০টি শিক্ষাবোর্ডের অধীনে মোট ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিচ্ছেন।

রোববার সকাল ১০টায় এইচএসসির বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্র এবং বাংলা (আবশ্যিক) প্রথম পত্রের (ডিআইবিএস) পরীক্ষা শুরু হয়েছে।

একইদিনে মাদরাসা বোর্ডের অধীনে আলিমে কুরআন মাজিদ এবং এইচএসসি ভোকেশনালে বাংলা-২ (সৃজনশীল -নতুন/পুরাতন সিলেবাস) ও বাংলা-১ (সৃজনশীল নতুন/পুরাতন সিলেবাস) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এইচএসসি ব্যবসায় ব্যবস্থাপনায় দ্বাদশ শ্রেণিতে বাংলা-২ (নতুন সিলেবাস) ও বাংলা-২ (পুরাতন সিলেবাস) এবং একাদশে বাংলা-১ (সৃজনশীল নতুন সিলেবাস) ও বাংলা-১ (সৃজনশীল পুরাতন সিলেবাস) পরীক্ষা হচ্ছে।

এছাড়া কারিগরি বোর্ডের অধীনে ডিপ্লোমা-ইন কমার্সে দ্বাদশ শ্রেণিতে বাংলা-২ এবং একাদশে বাংলা-১ (সৃজনশীল) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

আজ শুরু হওয়া তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে আগামী ১৫ মে এবং ব্যবহারিক পরীক্ষা ১৬ মে শুরু হয়ে ২৫ মে শেষ হবে।

এদিকে, এইচএসসিতে মোট পরীক্ষার্থীর এ সংখ্যা গতবারের চেয়ে কম। পরীক্ষার্থী কমলেও ৩৩১টি শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বৃদ্ধি পেয়েছে এবার। পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বেড়েছে ৪৫টি।

মোট শিক্ষার্থীর মধ্যে ছাত্রী রয়েছেন ৬ লাখ ৩৫ হাজার ৬৯৭ জন এবং ছাত্র সংখ্যা ৫ লাখ ৪৭ হাজার ৯৮৯ জন।

এরমধ্যে আট সাধারণ বোর্ডে ৯ লাখ ৮২ হাজার ৭৮৩ জন পরীক্ষার্থী রয়েছেন। তার মধ্যে ৫ লাখ ৫ হাজার ৬৬৫ জন ছাত্র ও ৪ লাখ ৭৭ হাজার ১১৮ জন ছাত্রী রয়েছেন।

মাদারাসা বোর্ডে পরীক্ষার্থী ৯৯ হাজার ৩২০ জন। তার মধ্যে ছাত্র ৫৭ হাজার ৬৬২ জন, ছাত্রীর সংখ্যা ৪১ হাজার ৬৫৮ জন। কারিগরি বোর্ডে ৯৬ হাজার ৯১৪ জন, যার মধ্যে ছাত্র ৬৮ হাজার ৬৯৭ জন, ছাত্রী ২৮ হাজার ২১৭ জন। এছাড়াও বিদেশি ৭টি কেন্দ্রে ২৭১ জন পরীক্ষার্থী রয়েছেন।

গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, প্রশ্নপত্র ফাঁসকারীদের আমরা কোনোভাবে ছাড় দেব না। যারা এই অনৈতিক কাছের সঙ্গে যুক্ত থাকবে তাদের আইনের আওতায় আনা হবে।

গতবারের চেয়ে এবার এইচএসসি ও সমমান পরীক্ষার্থীর সংখ্যা কমেছে প্রায় ৩৫ হাজার। বিভিন্ন বোর্ড সূত্রে জানা গেছে, কঠিন সিলেবাস, জটিল সৃজনশীলতা ও ক্লাসে মনোযোগী করতে না পারায় ঝরে পড়ছে ছাত্র-ছাত্রী।

Published: 2021-06-24 06:38:23   |   View: 1507   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow