Breaking news

অনিশ্চয়তায় ঢাকা বোর্ডের ২ হাজার এইচএসসি পরীক্ষার্থী
অনিশ্চয়তায় ঢাকা বোর্ডের ২ হাজার এইচএসসি পরীক্ষার্থী

অনিশ্চয়তায় ঢাকা বোর্ডের ২ হাজার এইচএসসি পরীক্ষার্থী

আগামী ২ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় অংশগ্রহণ করা নিয়ে অনিশ্চিয়তায় পড়েছে ঢাকা শিক্ষা বোর্ডের প্রায় দুই হাজার পরীক্ষার্থী।

বোর্ড ও কলেজ শিক্ষকদের ভুলের কারণে নানান ভোগান্তির পরও পরীক্ষার অনুমোদনপত্র পায়নি অনেকে। আবার ভুলে ভরা প্রবেশপত্র নিয়ে বিপাকে পড়েছেন অনেকে। ফলে প্রতিদিন ভুক্তভোগীরা বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে ভিড় করছেন।

এদিকে, অন্যতম বৃহৎ পাবলিক পরীক্ষার আর মাত্র কয়েকদিন বাকি রয়েছে। এতে অংশগ্রহণ করতে পরীক্ষার্থীদের প্রস্তুতিও চূড়ান্ত পর্যায়ে। অথচ গতকাল মঙ্গলবার পর্যন্ত ঢাকা বোর্ডের শতাধিক কলেজের প্রায় দুই হাজার শিক্ষার্থী এখনও প্রবেশপত্র পায়নি। শেষ মুহূর্তে এসে শিক্ষা বোর্ডের কর্মকর্তাদের দ্বারে দ্বারে ঘুরছেন ভুক্তভোগী শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা।

টাঙ্গাইলের কুমুদিনী সরকারি কলেজের অফিস সহকারী মো. সোহরাব হোসেন। গত তিনদিন ধরে সকাল থেকে রাত পর্যন্ত ঢাকা বোর্ডে আসছেন তিনি। তার কলেজ থেকে এবার ৩৫০ জন পরীক্ষার্থী নিবন্ধন করলেও আটজনের প্রবেশপত্র মেলেনি। আবার কিছু প্রবেশপত্রে লিঙ্গ, বিষয়, নাম, বাবা ও মায়ের নামসহ বিভিন্ন ভুল রয়েছে।

সোহরাব হোসেন বলেন, শিক্ষার্থীদের সব তথ্য সঠিকভাবে দেয়ার পরও ভুলে ভরা প্রবেশপত্র দেয়া হয়েছে। এছাড়াও আটজনের প্রবেশপত্র এখনও পাওয়া যাচ্ছে না। শিক্ষার্থীদের ভবিষ্যতের কথা চিন্তা করে প্রতিদিন বোর্ডের সংশ্লিষ্ট দফতরে দৌড়ঝাঁপ করে বেড়াচ্ছি। তাতেও কোনো লাভ হচ্ছে না।

মাদারীপুরের বাড়োর কলেজ থেকে বোর্ডে এসেছেন প্রধান অফিস সহকারী এনামুল হক। তিনি বলেন, গত দুই দিন ধরে বোর্ডে এসে নানা ভোগান্তির শিকার হচ্ছেন। কিন্তু তার কলেজের একজন পরীক্ষার্থীর প্রবেশপত্রের সন্ধান পাচ্ছেন না। কেন পাওয়া যাচ্ছে না সে কারণও জানতে পারেননি। ফলে বোর্ড কর্মকর্তাদের দ্বারে দ্বারে ঘুরতে হচ্ছে তাদের।

বোর্ডে এসেছেন রাজধানীর ইম্পেরিয়াল কলেজের শিক্ষক আব্দুল মালেক। তিনি জানান, তার কলেজের ১৬ জন পরীক্ষার্থীর প্রবেশপত্র পাচ্ছেন না। গত দুইদিন ধরে বোর্ডে এসে এখন ব্যর্থ হয়ে ফিরতে হচ্ছে।

প্রবেশপত্রে বিষয় ভুল নিয়ে বোর্ডে এসে এ টেবিল সে টেবিল ঘুরছেন গাজীপুরের ভাওয়াল মির্জাপুর কলেজের শিক্ষক এসএম আলাউদ্দিন। রাজধানীর বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ কলেজের একাধিক ছাত্রীর প্রবেশপত্রে লিঙ্গ পরিচয়ের ক্ষেত্রে ভুল রয়েছে। প্রতিদিন অসংখ্য ভুক্তভোগী এমন নানান ভুল নিয়ে পরীক্ষায় অংশগ্রহণের নিশ্চয়তা পেতে ঢাকা বোর্ডে ভিড় করছেন।

প্রবেশপত্র না পাওয়া ও ভুল থাকার কারণে এবার এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করা অনিশ্চিত হয়ে পড়েছে বলে হতাশ শিক্ষার্থীদের অভিভাবক ও শিক্ষকরা।

তবে অভিভাবক ও শিক্ষকদের ভোগান্তি নয়, উল্টো বোর্ডের কর্মকর্তারা ভোগান্তির শিকার হচ্ছেন বলে অভিযোগ ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহাবুবুর রহমানের।

তিনি বলেন, ২০১৬ সালের ২৯ ডিসেম্বর ফরম পূরণের শেষ সময়ের পরও কয়েক দফায় সময় বৃদ্ধি করা হয়। এরপরও অনেকে নানা অজুহাতে ফরম পূরণ করতে ব্যর্থ হয়। এ কারণে এমন জটিলতা দেখা দিয়েছে।

প্রবেশপত্রে নাম, লিঙ্গ ও বিষয়সহ নানা ভুলের কারণ প্রসঙ্গে তিনি বলেন, আমাদের কিছু ভুল রয়েছে। আমরা তা পরীক্ষা শুরুর আগেই সংশোধন করার চেষ্টা করছি। পরীক্ষা থেকে যাতে কেউ বঞ্চিত না হয়, সে চেষ্টা করা হচ্ছে।

Published: 2021-06-26 12:28:54   |   View: 1416   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow