Breaking news

ইইউ’র সঙ্গে আলোচনা করেই পোশাকখাতে সংস্কার
ইইউ’র সঙ্গে আলোচনা করেই পোশাকখাতে সংস্কার

ইইউ’র সঙ্গে আলোচনা করেই পোশাকখাতে সংস্কার

ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আলোচনা করেই পোশাক খাতে সংস্কারমূলক সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন পোশাক প্রস্তুত ও রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান। সোমবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে ইউরোপীয় ইউনিয়নের এক প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

বাংলাদেশে সফররত প্রতিনিধি দলটির নেতৃত্ব দিচ্ছেন ইউরোপীয়ান পার্লামেন্টের সদস্য আর্নে লিটজ। প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন লিন্ডা ম্যাকাভেন, নোবার্ট নেজারও এগনেস জোগেরিয়াস। জার্মানির রাজনীতিক আর্নে লিটজ ইইউ পার্লামেন্টে প্রগ্রেসিভ অ্যায়েন্স অব সোসিয়ালিস্ট অ্যান্ড ডেমোক্রেটের প্রতিনিধি হিসেবে রয়েছেন।

বিজিএমইএ সভাপতি বলেন, ইউরোপীয় ইউনিয়ন আমাদের বড় ক্রেতা। তাই তাদের সঙ্গে আলাপ-আলোচনা করেই সংস্কারমূলক সিদ্ধান্তগুলো নিতে চাই। তাদের পরামর্শ অনুযায়ী কাজ করতে চাই। সিদ্দিকুর রহমান বলেন,  ইইউ প্রতিনিধি দলের সঙ্গে ইপিজেড এবং লেবার ল নিয়ে আলোচনা হয়েছে। রানা প্লাজা দুর্ঘটনার পর তিন বছরে বাংলাদেশের পোশাকখাত কতদূর এগিয়েছে, কারখানার কতটুকু সংস্কারকাজ সম্পন্ন হয়েছে, সেসব বিষয়ে তারা জানতে চেয়েছেন। আমরা পোশাক খাতের সার্বিক অগ্রগতি তুলে ধরেছি। পোশাক খাতের সঙ্গে সরাসরি ৪৪ লাখ এবং ব্যাকওয়ার্ড লিংকেজসহ প্রায় এক কোটি মানুষের কর্মসংস্থান জড়িত বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে সাম্প্রতিক জঙ্গিবাদ নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আর্নে লিটজ বলেন,  সমস্ত ইউরোপীয় ইউনিয়নজুড়ে সন্ত্রাসবাদের হুমকি রয়েছে। এটা এখন একটি বৈশ্বিক সমস্যা। তবে এ ক্ষেত্রে খোলামেলা ও উদার গণতন্ত্রের চর্চা থাকাটা খুবই গুরুত্বপূর্ণ। মুক্ত গণমাধ্যম, মত প্রকাশের স্বাধীনতা ও শিক্ষা ব্যবস্থার স্বাধীনতার অন্তর্ভূক্ত থাকা উচিত। সংবাদ সম্মেলনে তিনি বলেন, শক্ত ও কার্যকর ট্রেড ইউনিয়নের উপর ইইউর বিজনেস মডেল নির্ভর করে। শ্রমিকের সংগঠন প্রতিষ্ঠা ও নিজেদের অধিকার নিয়ে মালিকপক্ষের সঙ্গে আলাপ-আলোচনার সুযোগ দিতে হবে। ইইউ প্রতিনিধিদের পক্ষ থেকে আগামী বুধবার বাংলাদেশ সফর বিষয়ে সংবাদ সম্মেলন করে বিস্তারিত তুলে ধরা হবে বলে  সংবাদ সম্মেলনে জানানো হয়েছে।

Published: 2021-06-29 09:18:48   |   View: 1430   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow