Breaking news

মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের অগ্রগতি
মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের অগ্রগতি

মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের অগ্রগতি

‘মানব উন্নয়ন সূচক-২০১৬’-তে একধাপ অগ্রগতি হয়েছে বাংলাদেশের। গত মঙ্গলবার স্টকহোম থেকে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)  সূচকটি প্রকাশ করে।

সূচক ২০১৬-তে ১৮৮টি দেশের মধ্যে ২০১৫ সালে মানব উন্নয়নে বাংলাদেশের অবস্থান ১৩৯তম হয়েছে। আর ২০১৪ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১৪০তম। ফলে এবার এক ধাপ অগ্রগতি হয়েছে বাংলাদেশের। বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে রয়েছে আফ্রিকার দেশ জাম্বিয়া ও ঘানা । অার দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান পঞ্চম। আর বিশ্বের মধ্যে পঞ্চম স্থানে অর্থাৎ শীর্ষ দশে রয়েছে এশিয়ার একমাত্র দেশ সিঙ্গাপুর। সূচকে বাংলাদেশ ও পাকিস্তানের এক ধাপ করে উন্নতি হলেও ভারতের কোনো অগ্রগতি হয়নি।

বিশ্বের সব দেশের জীবন ধারণের মান, শিক্ষা, নিরক্ষরতা প্রভৃতির একটি তুলনামূলক চিত্র উঠে আসে এই সূচকে। এখানে বিভিন্ন ধরনের পরিসংখ্যান ব্যবহার করে ‘মানব উন্নয়নের’ মাপকাঠিতে সংশ্লিষ্ট দেশগুলোকে ক্রমানুসারে সাজানো হয় এবং ‘অনেক ভাল মানব উন্নয়ন’, ‘ভাল মানব উন্নয়ন’, ‘মাঝারি মানব উন্নয়ন’ ও ‘নিম্ন মানব উন্নয়ন’ এভাবে ভাগ করা হয়।

বিশ্বের সবচেয়ে সুখী দেশ নরওয়ে এবারও মানব উন্নয়ন সূচকে শীর্ষস্থান ধরে রেখেছে। দ্বিতীয় থেকে দশম স্থানে রয়েছে যথাক্রমে অস্ট্রেলিয়া,  সুইজারল্যান্ড, জার্মানি,  ডেনমার্ক ও সিঙ্গাপুর ( যৌথভাবে), নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, আইসল্যান্ড এবং  কানাডা ও যুক্তরাষ্ট্র (যৌথভাবে)।

সূচকে  শ্রীলঙ্কার অবস্থান ৭৩তম, যা দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবার ওপরে। এরপর মালদ্বীপ ১০৫তম স্থানে। ভারত ১৩১, ভুটান ১২৩, পাকিস্তান ১৪৭তম স্থানে রয়েছে। 

মানব উন্নয়ন সূচক বাংলাদেশের মানব উন্নয়ন ভ্যালু শূন্য দশমিক ৫৭৯। গড় আয়ু ৭২ বছর এবং গড় আয় তিন হাজার ৩৪১ ডলার উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ উৎসাহিত করছে।

Published: 2021-06-29 09:17:20   |   View: 1377   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow