Add Post Here

Add Post Here

Breaking news

২০১৮ সালে হজে যেতে প্রাক নিবন্ধন এখনই
২০১৮ সালে হজে যেতে প্রাক নিবন্ধন এখনই

২০১৮ সালে হজে যেতে প্রাক নিবন্ধন এখনই

২০১৮ সালে হজে যেতে আগ্রহীদের হজ যাত্রা নিশ্চিত করতে এখনই  প্রাক নিবন্ধন করে রাখার উপযুক্ত সময়। নিবন্ধন করতে দেরি হলে ২০১৮ সালে  হজে যাওয়া নাও হতে পারে।

এদিকে, চলতি বছরে হজের জন্য ইতোমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৩৪৯ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ৮৪ হাজার ৪২৯ জনসহ মোট ১ লাখ ৮৭ হাজার ৭৭৮ জন প্রাক নিবন্ধন করেছেন।

সৌদি আরব সরকারের সঙ্গে হজ চুক্তি অনুসারে চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ও বেসরকারি  ব্যবস্থাপনায় ১ লাখ ১৭ হাজার ১৯৮ জনসহ মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন  হজে যেতে পারবেন। ফলে ৬০ হাজার ৫৮০ জন অতিরিক্ত ব্যক্তি এবার  প্রাক নিবন্ধন করেছেন। কিন্তু এই অতিরিক্ত নিবন্ধনকারীরা চলতি বছর হজে যেতে পারবেন না। তারা ২০১৮ সালে অগ্রাধিকার পাবেন।

এর আগে ২০১৬ সালে দেরিতে নিবন্ধন করায় ওই বছর হজে যেতে পারেননি মোট ৩৭ হাজার ৪৫০ জন। তবে তারা চলতি বছর হজে যাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাচ্ছেন।

এসব বিষয়ে ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোহাম্মদ আনোয়ার হোসেইন জাগো নিউজকে বলেন, আগামী বছর অর্থাৎ ২০১৮ সালে যারা হজে যেতে চান, তাদের যাওয়া নিশ্চিত করতে এখনই প্রাক নিবন্ধন করে রাখার উপযুক্ত সময়।

তিনি জানান, গত বছর থেকে হজে যাওয়ার জন্য ডিজিটাল পদ্ধতির অনলাইনে প্রাক নিবন্ধন ও নিবন্ধন করা হচ্ছে। গত বছর বাংলাদেশি হজ গমনেচ্ছুদের জন্য নির্ধারিত কোটা বরাদ্দ ছিল ১ লাখের বেশি। তবে গত বছরের তুলনায় চলতি বছর বাংলাদেশ থেকে আরও ২৭ হাজার বেশি মানুষ হজে যাওয়ার সুযোগ পাচ্ছেন।

কোটা বৃদ্ধির পরও রোববার পর্যন্ত সর্বশেষ প্রাপ্ত তথ্যানুসারে সাড়ে ৬০ হাজার অতিরিক্ত মানুষ প্রাক নিবন্ধন করেছেন। তবে দেরি হওয়ায় এবার তাদের হজে যাওয়া হচ্ছে না। তারা পরবর্তী বছর অর্থাৎ ২০১৮ সালে হজে যেতে আগ্রাধিকার পাবেন। তাই হজে যেতে আগ্রহীদের কালবিলম্ব না করে এখনই প্রাক নিবন্ধন করে রাখার পরামর্শ দেন মোহাম্মদ আনোয়ার হোসেইন।

অন্যদিকে, ধর্ম মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, আজ চলতি বছরের হজ গমনেচ্ছুদের জন্য প্রাক নিবন্ধন শেষ হচ্ছে। যেসব হজ যাত্রী ধর্ম মন্ত্রণালয় প্রণীত সিরিয়ালভুক্ত আছেন, তাদের বকেয়া নিবন্ধনের টাকা জমা দিতে দু’একদিনের মধ্যেই নির্দেশনা দেয়া হবে বলেও তিনি জানান।

Published: 2019-07-16 18:43:49   |   View: 1210   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow