Breaking news

মেট্রোরেলের ইন্টিগ্রেটেড পরীক্ষা শুরুর তারিখ ঘোষণা
মেট্রোরেলের ইন্টিগ্রেটেড পরীক্ষা শুরুর তারিখ ঘোষণা

মেট্রোরেলের ইন্টিগ্রেটেড পরীক্ষা শুরুর তারিখ ঘোষণা

আগামী ১ অক্টোবর থেকে মেট্রোরেলের ইন্টিগ্রেটেড পরীক্ষা শুরু হতে যাচ্ছে বলে জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) এমডি এম এ এন সিদ্দিক। এরপর কিছুদিন যাত্রীবিহীন চলাচল এবং তারপর বাণিজ্যিকভাবে যাত্রী নিয়ে চলাচল শুরু হবে বলে জানান তিনি।

বৃহস্পতিবার (৭ জুলাই) রাজধানীর ইস্কাটনে ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের অফিসে সংবাদ সম্মেলনে এম এ এন সিদ্দিক এ তথ্য জানান। এ সময় ৩০ জুন পর্যন্ত পুরো প্রকল্পের চলমান কাজের সার্বিক অগ্রগতি ৮১ শতাংশের বেশি হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এম এ এন সিদ্দিক জানান, মেট্রোরেলের প্রথম পর্যায়ের কাজ (উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত) ৯৩.৭৬ শতাংশ, আশুলিয়া সংলগ্ন অংশের ৭৭ শতাংশ, আরেক অংশের কাজ ৮১ শতাংশের বেশি শেষ হয়েছে। প্রথম অংশ পরিচালনার জন্য নিযুক্ত জনশক্তির প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। উদ্বোধনের প্রথম দিন থেকেই পুরোপুরি সেবা দিতে পারবে মেট্রোরেল।

 

সংবাদ সম্মেলনে কথা বলছেন ডিএমটিসিএল এর এমডি এম এ এন সিদ্দিক

সংবাদ সম্মেলনে কথা বলছেন ডিএমটিসিএল এর এমডি এম এ এন সিদ্দিক

 

এম এ এন সিদ্দিক জানান, প্রথম প্যাকেজে ৭০ কোটি টাকা সাশ্রয় হয়েছে। দ্বিতীয়টিতেও শতাধিক কোটি টাকার বেশি সাশ্রয় হবে বলে আশা করছি আমরা। এছাড়া উত্তরা থেকে প্রথম ৪টি স্টেশনের এক্সিট এন্ট্রির কাজ শেষ হয়েছে। বাকিগুলোর রুফসিট স্থাপনের কাজ চলছে।

ইতোমধ্যে আগারগাঁও পর্যন্ত বৈদ্যুতিক সংযোগ দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, আগস্টের মধ্যে আগারগাঁও পর্যন্ত কোনও কাজ বাকি থাকবে না। মতিঝিল পর্যন্ত রেলওয়ে ট্র্যাক বসানো হয়েছে।

প্রকল্পের এমডি আরও জানান,  ইতোমধ্যে ১৪ জোড়া কোচ আনা হয়েছে। ১০টির পারফর্মেন্স টেস্ট চলছে। নিজস্ব নেটওয়ার্ক ব্যবহার করে অটোমেটিক ট্রেন প্রটেকশন সিস্টেম পরীক্ষা করা হচ্ছে।

জরুরি সেবার আওতায় মেট্রোরেল লোডশেডিংয়ের আওতামুক্ত থাকবে জানিয়ে এম এ এন সিদ্দিক বলেন, মেট্রোরেল প্রকল্পে সিটি কর্পোরেশনের সঙ্গে থাকা সমস্যা এবং ভূমি অধিগ্রহণ নিয়ে জটিলতা মিটে গেছে।

তিনি জানান, হোলি আর্টিজানে নিহতদের স্মরণে মেমোরিয়াল মনুমেন্ট উত্তরার এক্সিবিশন সেন্টারে স্থাপন করা হয়েছে। এটি তৈরি করে দিয়েছে জাপান। গত ১৭ জুন এই মনুমেন্ট মেট্রোরেলের এক্সিবিশন অ্যান্ড ইনফরমেশন সেন্টারে স্থাপন করা হয়েছে। পরে নতুন মেট্রোরেল প্রকল্পের নতুন বাজার স্টেশনের কাজ শেষ হলে সেখানে স্থানান্তর করা হবে।

 


Published: 2022-07-18 09:21 am   |   View: 1170   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow