Breaking news

'নির্বাচন নিয়ে ইসি একটা সংকটে পড়ে গেছে'
'নির্বাচন নিয়ে ইসি একটা সংকটে পড়ে গেছে'

'নির্বাচন নিয়ে ইসি একটা সংকটে পড়ে গেছে'

নির্বাচনের নামে নাটক মঞ্চস্থ হোক, তা তাঁরা কখনোই চাইবেন না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। আজ সোমবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইসলামী ফ্রন্টের সঙ্গে সংলাপে এ কথা বলেন তিনি।

সিইসি বলেন, নির্বাচন নিয়ে ইসি একটা সংকটে পড়ে গেছে। কারণ, একটি বড় দল বলছে, তারা নির্বাচনে অংশ নেবে না।

আরেকটি দল বলছে, নির্বাচন হবে। নির্বাচনকালীন সরকারের দাবি আদায়ে বিএনপিকে সংগ্রাম করার পরামর্শও দেন সিইসি। বলেন, বিএনপি যদি আওয়ামী লীগের সাথে সমঝোতা করে নতুন কোন ব্যবস্থায় নির্বাচনে আসে তাতে ইসির কোন আপত্তি থাকতে পারে না।  

 

তিনি বলেন, জনপ্রতিনিধিত্বমূলক সরকার হতে হবে। সেখানে নির্বাচনের কোনো বিকল্প নেই। নির্বাচনে অংশ নেওয়া ও নির্বাচন হওয়া নিয়ে দুই দলের কথায় অনাকাঙ্ক্ষিত, কাঙ্ক্ষিত যাই হোক, রাজনৈতিক পরিমণ্ডলে দ্বিধাদ্বন্দ্ব সৃষ্টি হয়েছে।  

যেভাবেই হোক গ্রহণযোগ্যভাবে নির্বাচন করার চেষ্টা করবেন বলেও জানান সিইসি। বলেন, বিএনপির চাওয়া অনুযায়ী নির্বাচন করার এখতিয়ার নেই কমিশনের। তবে রাজনৈতিক দল চাইলে নির্বাচন ইস্যুতে সবকিছুই সম্ভব, এক্ষেত্রে বাঁধা হবে না সংবিধান।  

নির্বাচন কমিশনের অনেক ক্ষমতা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, অতীতে হয়তো কোনো কারণে সেই ক্ষমতা পুরোপুরি প্রয়োগ করতে পারেনি। কিন্তু আমরা সেটি প্রয়োজনে প্রয়োগ করার চেষ্টা করব।

এদিকে, বিকালে খেলাফত মজলিস ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সঙ্গে সংলাপে বসবে কমিশন।


Published: 2022-07-18 08:02 am   |   View: 1175   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow