Breaking news

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে
সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে

দেশের বিভিন্ন জেলার উপর দিয়ে যে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা প্রশমিত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। পাশাপাশি সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। বৃষ্টিপাতের প্রবণতাও সামান্য বাড়তে পারে।
আবহাওয়া অফিস জানায়, রাজশাহী, রংপুর এবং নীলফামারী জেলাসমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে। এসব অঞ্চলে তাপমাত্রা কমতে পারে। সারাদেশে আজ দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে । 
আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান আজ দুপুরে বাসসকে জানান, চলমান গরম পরিস্থিতি কিছুটা হলেও কমতে পারে। পরবর্তী ৪৮ ঘন্টায় বৃষ্টিপাতের প্রবণতা সামান্য বাড়তে পারে। তবে এটা বর্ষা মৌসুমের বৃষ্টি। থেমে থেমে বৃষ্টি হবে। তেমন ভারী বৃষ্টি হওয়ার পরিস্থিতি এখনও হয়নি বলেও জানান তিনি।
আজ কুতুবদিয়া, টেকনাফ ও  সিলেটে সর্বনিম্ন ২৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গতকাল সৈয়দপুরে  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। 
আজ সকাল থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, রংপুর, খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মঝারি ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ
হতে পারে। 
পূর্বাভাসে আরও বলা হয়, উত্তর পশ্চিম বঙ্গোপসাগর এবং এর কাছাকাছি উড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপকূলে অবস্থানরত লঘুচাপটি উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে মৌসুমী বায়ূর অক্ষের সাথে মিলিত হয়েছে। মৌসুমী বায়ূর অক্ষ রাজস্থান, মধ্য প্রদেশ, উড়িষ্যা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ূ বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।
আজ সকাল থেকে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৫ শতাংশ।
ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ৪৮ মিনিটে এবং আগামিকাল সূর্যোদয় ভোর ৫ টা ২২ মিনিটে ।


Published: 2022-07-18 07:58 am   |   View: 1328   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow