Breaking news

ঢাকাসহ উত্তরাঞ্চলে তাপমাত্রা কমছে ; বৃষ্টিপাতের সম্ভাবনা
ঢাকাসহ উত্তরাঞ্চলে তাপমাত্রা কমছে ; বৃষ্টিপাতের সম্ভাবনা

ঢাকাসহ উত্তরাঞ্চলে তাপমাত্রা কমছে ; বৃষ্টিপাতের সম্ভাবনা

ঢাকাসহ উত্তরাঞ্চলে আগামীকাল বুধ ও পরশু বৃহস্পতিবার (২৭ ও ২৮ এপ্রিল)থেকে বৃষ্টিপাত বাড়তে পারে। হ্রাস পাবে তাপপ্রবাহ। 
এছাড়া দেশের উত্তরপূর্ব অঞ্চলের বিশেষ করে সিলেট ও সুনামগঞ্জ অঞ্চলে বৃষ্টিপাত হতে পারে। উত্তরাঞ্চলসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলেও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
আবহাওয়া অধিদফতরের পরিচালক মো.আজিজুর রহমান এর সাথে আলাপকালে এসব তথ্য জানিয়েছেন।
তিনি জানান, আগামী মে মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুইটি  নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এই মাসের প্রথমদিকে দেশের সব অঞ্চলে তাপমাত্রা কমে আসবে। এদিকে,কালবৈশাখী ঝড়সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী ২ মে থেকে  সারাদেশে তাপমাত্রা প্রশমিত হওয়ার সম্ভাবনা রয়েছে। 
এছাড়া উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত ২ থেকে ৩ দিন মাঝারি বা তীব্র কালবৈশাখী বা বজ্র ঝড় এবং অন্যস্থানে ৩ থেকে ৪ দিন হালকা বা মাঝারি কালবৈশাখী বা বজ্র ঝড় হবার সম্ভাবনা রয়েছে।
মো.আজিজুর রহমান বলেন, ৩০ এপ্রিল পর্যন্ত সারাদেশে তাপমাত্রা বিরাজ করার সম্ভাবনা রয়েছে। গত কয়েকদিনে উত্তরাঞ্চলে ও খুলনা বিভাগের চুয়াডাঙা ও যশোর সহ কোথাও কোথাও ৩৮ থেকে ৪১ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপপ্রবাহ বইছে। এই তাপপ্রবাহ প্রশমিত হবে। 
আগামীকাল ২৭ ও ২৮ এপ্রিল থেকে ঢাকাসহ উত্তরাঞ্চলে আরো বৃষ্টিপাত বাড়তে পারে। পরবর্তীতে মে মাসের ১ থেকে ৩ মে পর্যন্ত গরমের তাপপ্রবাহের তীব্রতা কমতে পারে ।
তিনি বলেন,বর্তমানে উত্তরাঞ্চলে এবং খুলনা বিভাগের কিছু জায়গায় তাপপ্রবাহ বইছে। ঈদের দিনসহ ৪ মে পর্যন্ত প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 
আবহাওয়া অধিদফতরের মে মাসের দেওয়া দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে দেশের উত্তর ও উত্তর পশ্চিমাঞ্চলে ১ থেকে ২ টি তীব্র তাপ প্রবাহ এবং অন্যস্থানে ২-৩ টি মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।
তিনি বলেন অন্যদিকে, মে মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে ১-২ টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত ২-৩ দিন মাঝারি বা তীব্র কালবৈশাখী বা বজ্র ঝড় এবং অন্যস্থানে ৩-৪ দিন হালকা/ মাঝারি কালবৈশাখী বা বজ্র ঝড় হবার সম্ভাবনা রয়েছে।
অধিদফতর সূত্র জানায়,জুন মাসের প্রথমার্ধে সারাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু (বর্ষাকাল) বিস্তার লাভ করতে পারে। ১ -২ টি মৌসুমী নিম্নচাপ বঙ্গোপসাগরে সৃষ্টি হতে পারে।এছাড়াও এই মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 
উল্লেখ্য, গত কয়েকদিনে রাজধানী সারাদেশে তাপমাত্রা বয়ে চলছে।


Published: 2022-04-26 10:34 am   |   View: 1175   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow