Breaking news

অর্থনৈতিক অংশীদারিত্ব আরও সম্প্রসারিত করতে আগ্রহী ঢাকা, অসলো
অর্থনৈতিক অংশীদারিত্ব আরও সম্প্রসারিত করতে আগ্রহী ঢাকা, অসলো

অর্থনৈতিক অংশীদারিত্ব আরও সম্প্রসারিত করতে আগ্রহী ঢাকা, অসলো

ঢাকা ও অসলো দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে বাণিজ্য, বিনিয়োগ এবং সামুদ্রিক খাতে সহযোগিতার মাধ্যমে অর্থনৈতিক অংশীদারিত্বকে আরও সম্প্রসারিত করতে আগ্রহ প্রকাশ করেছে।
আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল সন্ধ্যায় রাজধানীতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও সফররত নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানেকিন হুইটফেল্ডের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকে দুই দেশ এই আগ্রহ প্রকাশ করে।
নবনিযুক্ত নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী চলতি বছর দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে দুই দিনের বাংলাদেশ সফর করছেন।।
বৈঠকে দুই পররাষ্ট্রমন্ত্রী বিশেষ করে অফশোর নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগের সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।
বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী তার নরওয়ের সমকক্ষকে তৈরি পোশাক খাতে নিরাপত্তা ও সবুজ উৎপাদন সুবিধা তৈরিতে গৃহীত ব্যবস্থা সম্পর্কে অবহিত করেন।
নরওয়ের মন্ত্রী জাহাজ ভাঙ্গা শিল্পের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন এবং হংকং কনভেনশন অনুসমর্থনের বিষয়ে বাংলাদেশের পরিকল্পনার বিষয়ে খোঁজ নেন।
মোমেন মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিয়ে মানবিক সংকটের একটি সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরেন।
হুইটফেল্ড মানবিক ভিত্তিতে বাংলাদেশের আতিথেয়তার প্রশংসা করেছেন এবং মিয়ানমারে তাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনে রোহিঙ্গারা যে অগ্রাধিকার দিয়েছে তা স্বীকার করেছেন।
এর আগে নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।
দুই পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের আগামী সাধারণ নির্বাচনের প্রস্তুতি নিয়ে আলোচনা করেন।
তারা ইউক্রেনে একটি কার্যকর যুদ্ধবিরতির জন্য অগ্রাধিকারের উপরও গুরুত্ব আরোপ এবং মানবিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।
পরে দুই পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত কর্তৃক কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত সংবর্ধনায় যোগ দেন।


Published: 2022-04-25 11:00 am   |   View: 1178   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow