Breaking news

টিকার পুরো ডোজ নেয়া ভ্রমণকারীরা কম্বোডিয়ায় যেতে পারবে
টিকার পুরো ডোজ নেয়া ভ্রমণকারীরা কম্বোডিয়ায় যেতে পারবে

টিকার পুরো ডোজ নেয়া ভ্রমণকারীরা কম্বোডিয়ায় যেতে পারবে

টিকার পুরো ডোজ নেয়া বিদেশী ভ্রমণকারীরা সোমবার থেকে কম্বোডিয়া সফরে যেতে পারবে। এ জন্য তাদের কোয়ারেন্টিনে থাকতে হবে না। সোমবার থেকে এ নিয়ম কার্যকর হবে বলে দেশটির এক ঘোষণায় বলা হয়। 
করোনা নিয়ন্ত্রণে নেয়া ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে কম্বোডিয়ার ক্রমবর্ধমান পর্যটন শিল্প হুমকির মুখে পড়ে। দেশটি ২০১৯ সালে পর্যটন খাত থেকে প্রায় পাঁচশ কোটি ডলার আয় করে। কিন্তু পরের বছরই এ আয় নেমে দাঁড়ায় একশ কোটি ডলারে। নতুন এ উদ্যোগের কারণে আশা করা হচ্ছে দেশটির পর্যটন খাত ঘুরে দাঁড়াতে প্রাবে। 
কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন রোববার রাতে অপ্রত্যাশিত এক ঘোষণায় জানান, পরিপূর্ণভাবে টিকা গ্রহণকারী বিদেশী ভ্রমণকারীদের জন্য কম্বোডিয়ার দরোজা খুলে দেয়া হচ্ছে। আন্তর্জাতিক ভ্রমণকারী, পর্যটক ও ব্যবসায়ীরা সোমবার থেকে কোয়ারেন্টিন ছাড়া উন্মুক্তভাবে পুরো কম্বোডিয়া ঘুরে বেড়াতে পারবে। 
তবে ভ্রমণকারীদের কোভিভ বিষয়ে দ’টো নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে বলে হুন সেন উল্লেখ করেন। একটি ৭২ ঘন্টারও কম সময়ের মধ্যে এবং অপরটি কম্বোডিয়ায় এসে পৌঁছানোর পর কোভিড পরীক্ষার রিপোর্ট। 
তিনি আরো বলেন, এছাড়া টিকার দ’ুটি ডোজই নেয়া হয়েছে কিনা সে সার্টিফিকেটও আমরা দেখবো। 
প্রধানমন্ত্রী বলেন, আমি স্বাস্থ্য এবং পর্যটন মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সকলকে ১৫ নভেম্বর, ২০২১ থেকে এসব বিষয় বাস্তবায়নের জন্য নির্দেশ দিয়েছি।  
এদিকে পর্যটনশিল্প সংশ্লিষ্ট সকলে এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে। 
উল্লেখ্য, কম্বোডিয়া দ্রুত গতিতে জনগণকে করোনার টিকা দিয়ে প্রশংসিত হয়েছে। দেশটির এক কোটি ৬০ লাখ জনসংখ্যার ৮৮ শতাংশকেই টিকা দেয়া হয়েছে।


Published: 2021-11-15 08:46 am   |   View: 1194   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow