Breaking news

হোয়াইট হাউসে আব্বাসকে আমন্ত্রণ জানালেন ট্রাম্প
হোয়াইট হাউসে আব্বাসকে আমন্ত্রণ জানালেন ট্রাম্প

হোয়াইট হাউসে আব্বাসকে আমন্ত্রণ জানালেন ট্রাম্প

ফিলিস্তিনের নেতা মাহমুদ আব্বাসকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল শুক্রবার দীর্ঘ ফোনালাপের এক পর্যায়ে ট্রাম্প এই আমন্ত্রণ জানান। খবর বিবিসি ও রয়টার্সের।

খবরে বলা হয়, চলতি বছরের জানুয়ারিতে প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর ট্রাম্প প্রথমবারের মতো ফিলিস্তিনের কোনো নেতার সঙ্গে আলাপ করলেন। ট্রাম্পের আমন্ত্রণের জবাবে মাহমুদ আব্বাস খুব শিগগিরই যুক্তরাষ্ট্র সফরে যাবে বলে জানিয়েছেন।

মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রাদাইনা বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প টেলিফোনে মাহমুদ আব্বাসের সঙ্গে ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যকার শান্তি প্রক্রিয়া ছাড়াও রাজনৈতিক অবস্থা নিয়ে দীর্ঘ আলোচনা করেন। তিনি মাহমুদ আব্বাসকে আনুষ্ঠানিকভাবে হোয়াইট হাউসে বেড়ানোর আমন্ত্রণ জানান।

ওয়াশিংটনে হোয়াইট হাউসের মুখপাত্র সেয়ান স্পাইসারও মাহমুদ আব্বাসকে ট্রাম্পের আমন্ত্রণের বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, খুব শিগগিরই ট্রাম্প এবং আব্বাস হোয়াইট হাউসে বৈঠকে মিলিত হবেন।

গত মাসে ট্রাম্পের আমন্ত্রণে যুক্তরাষ্ট্র সফর করেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। সফরে ট্রাম্প ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যকার অমীমাংসিত রাষ্ট্র নিয়ে চলা বিরোধের বিষয়ে নেতানিয়াহুর সঙ্গে আলোচনা করেন। এতে বেশ ক্ষুব্ধ হয় ফিলিস্তিন। তবে ট্রাম্পের ফোনের পর দেশটির নেতারা বলছেন, মাহমুদ আব্বাস তার আলোচনায় পশ্চীম তীরে ইসরাইলি বসতি স্থাপনের বিষয়টি তুলে ধরবেন। এর কারণেই মূলত দুই রাষ্ট্রের মধ্যে সহিংসতা চলছে।

ফিলিস্তিনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়াফা জানায়, প্রেসিডেন্ট আব্বাস শান্তি প্রতিষ্ঠায় ইসরাইল রাষ্টের পাশে ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি চান।

Published: 2021-06-22 07:40:16   |   View: 1436   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow