Breaking news

জিমেইলে ই-মেইল শিডিউল করার উপায়
জিমেইলে ই-মেইল শিডিউল করার উপায়

জিমেইলে ই-মেইল শিডিউল করার উপায়

অফিসের কাজে কিংবা ব্যক্তিগত কারণে নির্দিষ্ট দিনে বা নির্দিষ্ট সময়ে কারো কারো ই-মেল পাঠাতে হয়। এক্ষেত্রে যদি কোনো কারণে নির্দিষ্ট দিনে ছুটি নেন বা অন্য কোনো কাজে ব্যস্ত হয়ে পড়েন সেক্ষেত্রে সমস্যায় পড়তে হয়।

কারণ ওই দিন আর ই-মেল পাঠানো সম্ভব হয় না। সেই সমস্যার সমাধান রয়েছে জিমেইলে। মেইল শিডিউল করে রাখা যায়। শিডিউল করে রাখা মানে হচ্ছে আগে থেকে সেট করা যায় কোন মেইল কোন দিন পাঠানো হবে। কিন্তু অনেকেরই জিমেইলের এই ফিচার সম্পর্কে ধারনা নেই।

শিডিউল করে রাখলে নির্দিষ্ট দিনে এবং নির্দিষ্ট সময়ে মেইল নিজে থেকেই গন্তব্যে চলে যাবে। ভুলে যাওয়ার চিন্তা থেকে মুক্তি পাওয়া যায়। কিন্তু এই পদ্ধতি সেট করতে হলে বেশ কয়েকটি ধাপে ধাপে পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। জেনে নিন অ্যান্ড্রয়েড ও আইফোন থেকে থেকে যেভাবে মেইল শিডিউল করবেন-

  • প্রথমে কম্পোজ মেইলে গিয়ে সম্পূর্ণ মেইল লিখতে হবে। কোনও ব্রাউজার থেকে খুলেও লেখা যেতে পারে অথবা জিমেইল অ্যাপ ব্যবহার করেও লেখা যেতে পারে।
  • এরপর থ্রি ডটে ক্লিক করতে হবে। ক্লিক করার সঙ্গে সঙ্গে একটি ড্রপ ডাউন মেনু খুলে যাবে। সেন্ড অপশনের পাশে থ্রি ডট অপশনটি দেখা যায়।
  • থ্রি ডটে ক্লিক করার পর শিডিউল সেন্ড অপশন থাকবে। সেখানে ক্লিক করতে হবে।
  • এরপর কোন দিন এবং কোন সময় ওই মেইল পাঠানো হবে তা সিলেক্ট করতে হবে।
  • দিন ও সময় সিলেক্ট করার পর শো করবে শিডিউল সেন্ড নামে একটি বাটন। সেখানে ক্লিক করে দিলেই শিডিউল হয়ে যাবে।

এবার জেনে নিন ডেক্সটপ থেকে যেভাবে শিডিউল করা যাবে-

জিমেইলে মেইল কম্পোজ করার পর একটি নীল রঙের ড্রপ ডাউন মেনু দেখা যাবে। যা সেন্ড অপশনের ঠিক পাশে রয়েছে। সেখানে শিডিউল সেন্ড অপশন সিলেক্ট করতে হবে। এরপর যে দিন মেইল পাঠানো হবে সেই দিন ও সময় সিলেক্ট করতে হবে এবং শিডিউল সেন্ড করতে হবে।


Published: 2021-08-22 07:01 am   |   View: 1181   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow