Breaking news

বাংলাদেশে নারীর অগ্রগতি আজ বিশ্বে রোল মডেল
বাংলাদেশে নারীর অগ্রগতি আজ বিশ্বে রোল মডেল

বাংলাদেশে নারীর অগ্রগতি আজ বিশ্বে রোল মডেল

গত দুই দশকের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সামাজিক উন্নয়নের যেকোনো সূচকের বিচারে বাংলাদেশের অভূতপূর্ব অগ্রগতি হয়েছে। বিশ্বে বাংলাদেশ আজ ঈর্ষার জায়গা দখল করে নিয়েছে। সবক্ষেত্রেই আমরা আজ বিশ্বকে চ্যালেঞ্জ জানাতে পারি। এ দেশের নারীরাও পিছিয়ে নেই। তাদের অগ্রগতি আজ বিশ্বে ‘রোল মডেলে’ পরিণত হয়েছে।

নারীকে আরো এগিয়ে যেতে হবে। সবার আগে তাদের মানুষ হিসেবে বিবেচনা করতে হবে। নারী যে মানুষ, তা নারীকেও বুঝতে হবে- ‘নারী দিবস’ উপলক্ষে দেয়া একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন দশম সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। তিনি আরো বলেন, নারী-পুরুষ প্রতিদ্বন্দ্বী নয়, একে অপরকে পরিপূরক ভাবলেই মানুষে মানুষে সমতা আসবে।

ড. শিরীন শারমিন চৌধুরী ১৯৬৬ সালের ৬ অক্টোবর ঢাকায় জন্মগ্রহণ করেন।বর্তমান দশম সংসদের স্পিকার হিসেবে ২০১৪ সালের ২৯ জানুয়ারি শপথগ্রহণ করেন। তিনি রংপুর-৬ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য। বিগত নবম সংসদেরও স্পিকার হিসেবে ২০১৩ সালের ৩০ এপ্রিল শপথগ্রহণ করেন। ৪৬ বছর বয়সে সর্বকনিষ্ঠ স্পিকার হিসেবে সাবেক স্পিকার ও বর্তমান রাষ্ট্রপতি অ্যাডভোকেট আবদুল হামিদের স্থলাভিষিক্ত হন শিরীন শারমিন চৌধুরী। এর আগে তিনি মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য এবং পরবর্তীতে আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হন।

বিশ্ব নারী দিবস উপলক্ষে মুখোমুখি হন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। তার সাক্ষাৎকারটি নিচে পাঠকদের জন্য উপস্থাপন করা হলো- 

সাড়ে চার দশকের বাংলাদেশ। এগিয়েছে বহু দূর। নারীর অগ্রগতি কীভাবে পর্যবেক্ষণ করছেন?  
শিরীন শারমিন চৌধুরী: গত দুই দশকের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সামাজিক উন্নয়নের যেকোনো সূচকের বিচারে বাংলাদেশের অভূতপূর্ব অগ্রগতি হয়েছে। বিশ্বে বাংলাদেশ আজ ঈর্ষার জায়গা দখল করে নিয়েছে। সবক্ষেত্রেই আমরা আজ বিশ্বকে চ্যালেঞ্জ জানাতে পারি। এ দেশের নারীরাও পিছিয়ে নেই। তাদের অগ্রগতি আজ বিশ্বে ‘রোল মডেলে’ পরিণত হয়েছে।

Published: 2021-06-20 13:20:09   |   View: 1430   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow