Breaking news

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম টড আসছেন আজ
মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম টড আসছেন আজ

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম টড আসছেন আজ

দু’দিনের সফরে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম টড ঢাকায় আসছেন আজ (রোববার)। 

সফরকালে তিনি উচ্চপর্যায়ের সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। এসব বৈঠকে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে আলোচনা হবে। কূটনৈতিক সূত্রে এ তথ্য পাওয়া গেছে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, যুক্তরাষ্ট্রে ক্ষমতার পালাবদলের পর দেশটির পররাষ্ট্র দফতরের উচ্চপদে পরিবর্তন হচ্ছে। সেই ধারায় আগের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল বাদ পড়েছেন। ট্রাম্প প্রশাসন এ পদে এখনও নতুন কাউকে নিয়োগ দেয়নি। ফলে পেশাদার কূটনীতিক মুখ্য উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম টড সহকারী পররাষ্ট্রমন্ত্রীরও দায়িত্ব পালন করছেন।

কূটনৈতিক সূত্রে জানাগেছে, উইলিয়াম টড ঢাকায় অবস্থানকালে প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিকের সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া তিনি ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব মাহবুব উজ জামানের সঙ্গেও বৈঠক করবেন। এসব বৈঠকে সার্বিক দ্বিপক্ষীয় সম্পর্ক, সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ দমনের বিষয়ে সহযোগিতা, বাণিজ্য, জিএসপি ইস্যু, যুক্তরাষ্ট্রে বাংলাদেশি পণ্যের শুল্ক ও কোটামুক্ত প্রবেশাধিকার ইস্যু, রোহিঙ্গা পরিস্থিতি, রাজনৈতিক ও মানবাধিকার পরিস্থিতি, বঙ্গবন্ধুর পলাতক খুনিদের ফেরত আনা প্রভৃতি বিষয়ে আলোচনা হতে পারে। 

সংশ্লিষ্ট সূত্রে জানাগেছে, নিয়মিত সফরের অংশ হিসেবেই উইলিয়াম টড আজ ঢাকায় আসছেন। এখন পর্যন্ত দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক নতুন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিয়োগ না দেয়ায় নতুন ট্রাম্প প্রশাসনের জন্য বাংলাদেশসহ দক্ষিণ ও মধ্য এশিয়ায় নীতি প্রণয়নে তিনি মুখ্য ভূমিকা পালন করছেন। তার এবারের সফরে যুক্তরাষ্ট্রের পক্ষে সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে সহায়তা দেয়ার বিষয়টি অধিক গুরুত্ব পেতে পারে।

Published: 2021-06-29 09:15:42   |   View: 1352   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow