Breaking news

বিপুল পরিমান পাসপোর্টসহ অমির ৯ সহযোগী গ্রেপ্তার : সিআইডি
বিপুল পরিমান পাসপোর্টসহ অমির ৯ সহযোগী গ্রেপ্তার : সিআইডি

বিপুল পরিমান পাসপোর্টসহ অমির ৯ সহযোগী গ্রেপ্তার : সিআইডি

মো: মোস্তাফিজুর রহমান খান :  সিঙ্গাপুর,দুবাই,মালয়েশিয়ায়, ভালো চাকরির কথা বলে শত শত মানুষকে বিভিন্ন দেশে পাচার করেছেন মো. তুহিন সিদ্দিক অমি (৩৩) ও তার সহযোগীরা। এভাবে তারা হাতিয়ে নিয়েছেন কোটি কোটি টাকা। দক্ষিণখান থানার মানব পাচার প্রতিরোধ ও দমন আইনে করা মামলার সুত্র ধরে, দীর্ঘদিন যাবৎ সক্রিয় মানব পাচারকারী চক্রের সক্রিয় ০৯ সদস্যকে গ্রেফতার করে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।
গ্রেফতারকৃতরা হলেন- জসিম উদ্দিন (৩৬), অমির গাড়িচালক সালাউদ্দিন (৩৫), অমির শ্যালক রাকিবুল ইসলাম রানা (৩৪), মো. মুসা (২৬), গোলাপ হোসেন বুলবুল (৩৪), জাকির হোসেন (৩৪), মো. নাজমুল (২৫), মো. আলম (৩৫) ও শাহজাহান সরকার (৪৩)।
 
মঙ্গলবার রাজধানীর মালিবাগে সিআইডির সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে এডিআইজি শেখ ওমর ফারুখ জানান, সিআইডি‘র বিশেষ পুলিশ সুপার মুক্তা ধর এর নেতৃত্বে মানব পাচার চক্রেরর সদস্যদের চিহ্নিত করে গ্রেফতার করতে সক্ষম হয়েছে অপরাধ তদন্ত বিভাগের এলআইসির একাধিক চৌকস দল।
 
বিদেশে কর্মী পাঠানোর নামে প্রতারণার অভিযোগে গত ১৭ জুন দক্ষিণখান থানায় শাহীন আলম নামে এক ব্যক্তির দায়ের করা মামলায় অমির ওই সহযোগীদের গ্রেপ্তার করা হয়েছে বলে সিআইডির সংবাদ সম্মেলনে জানানো হয়।
তাদের কাছ থেকে ৩৯৫টি পাসপোর্ট, ২২টি কম্পিউটারের হার্ডডিস্ক, সম্পত্তির দলিল, ক্রেডিট কার্ড, অলিখিত স্টাম্প, বিভিন্ন ব্যাংকের চেক বই, ভিসা কার্ড, পেনড্রাইভ, মোবাইল সেট উদ্ধারের কথাও সিআইডির তরফ থেকে জানানো হয়। তুহিন সিদ্দীক অমি আশকোনার আয়াত আরাফাত ট্রাভেল ট্যুর সার্ভিসের কর্ণধার। তিনি ‘সিঙ্গাপুর ট্রেইনিং সেন্টার’ নামে একটি প্রতিষ্ঠানও পরিচালনা করতেন।  

সিআইডির অতিরিক্ত ডিআইজি ওমর ফারুক বলেন, নিবীড় জিজ্ঞাসাবাদে জানা যায় উপরোক্ত আসামীগণ মামলার বাদী  শাহীন আলম (২২) সহ শত-শত লোকজনকে অধিক বেতনে বিদেশে ভাল চাকুরীর প্রলোভন দেখিয়ে ভিকটিমদের নিকট থেকে বিপুল পরিমান অর্থ আদায় করেন। এই সব মানব পাচারকারী চক্র ভিকটিমদের চাকুরীর প্রতিশ্রুতি প্রদানকরে চাকুরী না দিয়ে বিভিন্ন দেশে পাচার করে আসছিল। এছাড়াও আরও অনেক নিরীহ সরল লোকদের দুবাই, মালেয়েশিয়া, সিংগাপুর সহ বিভিন্ন দেশে পাঠানোর কথা বলে কোটি কোটি টাকা আত্মসাৎ করেছে।

আসামীগণ ভিকটিমদেরকে যথাযথ পদ্ধতিতে বিদেশে না পাঠানোর কারণে কোন প্রকার কাজে যোগদান করতে পারছেননা বলে ভুক্তভোগীর পরিবারদের সদস্যদরে নিকট থেকে জানা যায়। ফলে ভিকটিমগন সেখানে অবরুদ্ধ অবস্থায় মানবেতর জীবন যাপন করছে। আসামীগন দীর্ঘদিন যাবৎ সংঘবদ্ধভাবে বিভিন্ন দেশে মানবপাচার করে উর্পাজিত র্অথ দিয়ে বিলাস বহুল জীবনযাপন করে আসছে এবং তারা স্বল্প সময়রে মধ্যে নামে-বেনামে বিপুল পরমিান র্অথ সম্পত্তির মালিক হয়েছে র্মমে তথ্য পাওয়া গেছে এবং এই চক্রের আরও অর্ধশত এজেন্ট যুক্ত আছে।”

অমির বিদেশে কর্মী পাঠানোর লাইসেন্স আছে কিনা জানতে চাইলে সিআইডি কর্মকর্তা ওমর ফারুক বলেন, “লাইসেন্স আছে কিনা সেটা যাচাই-বাছাই চলছে। তবে তার বিরুদ্ধে যে অভিযোগ, আইনের সংজ্ঞা অনুযায়ী সেটা মানব পাচার। তিনি বিদেশে কর্মী পাঠানোর নামে প্রতারণার আশ্রয় নিয়েছেন।” 

এর আগে গত ১৮ জুন আব্দুল কাদের নামের এক ব্যক্তি মানবপাচার আইনে মামলা করার পর অমির ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে তিনটি গাড়ি এবং ১৯টি হার্ড ডিস্ক জব্দ করে সিআইডি পুলিশ।

এছাড়া গত ১৫ জুন দক্ষিণখান থানা এলাকায় অমির একটি অফিস থেকে ১০২টি পাসপোর্ট ও ১৭ হাজার টাকা জব্দ করা হয়। এতগুলো পাসপোর্ট রাখায় অমির বিরুদ্ধে পাসপোর্ট আইনেও দক্ষিণখান থানায় মামলা হয়েছে।

গত ১৪ জুন ধর্ষণচেষ্টা, হত্যাচেষ্টা ও মারধরের অভিযোগে সাভার থানায় মামলা করেন পরীমনি। তার অভিযোগ, গত ৮ জুন রাতে অমি তাকে ‘পরিকল্পিতভাবে’ উত্তরা বোট ক্লাবে নিয়ে যান। সেখানে তাকে ‘ধর্ষণ ও হত্যার চেষ্টা’ চালান ব্যবসায়ী নাসির উদ্দিন মাহমুদ।সেদিনই উত্তরার একটি বাসা থেকে উত্তরা বোট ক্লাবের বহিষ্কৃত সদস্য নাসির উদ্দিন মাহমুদ ও তুহিন সিদ্দিকী অমিকে গ্রেপ্তার করা হয়। সে সময় ওই বাসা থেকে মদ ও ইয়াবা উদ্ধারের কথা জানায় গোয়েন্দা পুলিশ। 

পরে তাদের বিরুদ্ধে বিমানবন্দর থানায় মাদকের মামলা করা হয়। তারা দুজনেই এই মামলায় গ্রেপ্তার হয়ে রিমান্ডে রয়েছেন।

 

Published: 2021-06-27 03:14:46   |   View: 1288   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow