Breaking news

জবিতে ছাত্রলীগের হামলায় ১৫ শিক্ষার্থী আহত : বহিষ্কার ১
জবিতে ছাত্রলীগের হামলায় ১৫ শিক্ষার্থী আহত : বহিষ্কার ১

জবিতে ছাত্রলীগের হামলায় ১৫ শিক্ষার্থী আহত : বহিষ্কার ১

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) চারুকলার শিক্ষার্থীদের আউটডোর পরীক্ষা চলাকালীন ছাত্রলীগ কর্মীদের হামলার ঘটনায় সমাজবিজ্ঞান বিভাগের ছাত্র সফিকুল গণি স্বপনকে (সম্রাট) বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিস্কার করেছে কর্তৃপক্ষ। 

ওই হামলায় কয়েক ছাত্রীসহ অন্তত ১৫ শিক্ষার্থী আহত হয়েছে। এরা হলেন জয় (২৩), সনেট (২২), কেয়া (২০), মৌমিতা (২০), সোহাগ(২২), আবেশ (২২), সুশমীতা (২০) ও জ্যোতী (২১)-সহ আরো সাত জন।

প্রত্যাক্ষদর্শীরা জানায়, মঙ্গলবার চারুকলা বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষারত অবস্থায় জবির বোটানিক্যাল গার্ডেনে অবস্থান করছিলেন। বেলা ১২টার দিকে ছাত্রলীগ কর্মী সম্রাট সেখানে প্রবেশ করতে চাইলে পরীক্ষার্থীরা তাকে নিষেধ করেন। এতে সে ক্ষিপ্ত হয়ে জ্যোতীসহ আরও কয়েক ছাত্রীকে ইভটিজিং করতে থাকে। অণ্যান্য শিক্ষার্থীরা প্রতিবাদ করলে সম্রাটের সঙ্গে বাগবিতণ্ডা চরমে পৌঁছে। এক পর্যায়ে সম্রাট ও রাহিদ আরও ৭/৮জন ছাত্রলীগ কর্মীকে সঙ্গে নিয়ে শিক্ষার্থীদের উপর লাঠিসোটা দিয়ে অতর্কিতে হামলা চালায়। এ সময় নারী শিক্ষার্থীদের শারিরিকভাবে লাঞ্ছিতও করা হয়।

আহত শিক্ষার্থী জয় সাংবাদিকদের বলেন, সকাল নয়টায় বোটানিক্যাল গার্ডেনে আমাদের আউটডোর পরীক্ষা শুরু হয়। বেলা ১২টার দিকে সম্রাট সেখানে ঢুকতে চাইলে আমি তাকে নিষেধ করি। কারণ জবি বোটানি ও চারুকলা বিভাগের নির্দেশনা অনুযায়ী গার্ডেনে বিনা অনুমতিতে অন্য বিভাগের বা বহিরাগত কেউ প্রবেশ করতে পারবে না। পরে সে ছাত্রীদের ইভটিজিং করতে শুরু করে। নিষেধ করা হলে কয়েকজন সাঙ্গপাঙ্গ নিয়ে আমদের উপর হামলা চালায়। এতে ছাত্রীসহ আমাদের অন্তত ১৫ শিক্ষার্থী আহত হন।

আহত এক ছাত্রী জানান, এতো কিছু ঘটানোর পরও প্রক্টর অফিসে অভিযোগ দেওয়ার সময় সে নানাভাবে হুমকি দিচ্ছিল। বলছিল, ‘তোদের আবার দেখে নিবো’। 

এ ব্যাপারে চারুকলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. বজলুর রশিদ খাঁন সাংবাদিকদের বলেন, আমাদের শিক্ষার্থীরা বোটানিক্যাল গার্ডেনে আউটডোর পরীক্ষা দেয়ার সময় ছাত্রলীগের কিছু কর্মী তাদের উপর হামলা চালায়। আমরা জবি প্রশাসনকে লিখিত অভিযোগ দিয়েছি, ভিসি স্যারকে জানিয়েছি। আমরা এ ধরনের ন্যাক্কারজনক ঘটানার তীব্র নিন্দা ও হামলাকারীদের দৃষ্টান্তমূলক বিচার চাই। 

ছাত্রলীগের একাধিক সূত্র নিশ্চিত করেছেন যে, সম্রাট জবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এসএম সিরাজুল ইসলামের একনিষ্ঠ কর্মী। 

জবি ছাত্রলীগের নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন নেতা বলেন, সম্রাটের কারণে সংগঠনকে আরও কয়েকবার বিব্রতকর অবস্থায় পড়তে হয়েছে। এতো অভিযোগ থাকা সত্বেও সাধারণ সম্পাদকের ঘনিষ্ঠজন হওয়ায় তার (সম্রাট) বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হয় না।

এ বিষয়ে জানতে সম্রাটের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাকে কোথাও পাওয়া যায়নি।

জবি ছাত্রলীগ সাধারণ সম্পাদক এসএম সিরাজুল ইসলাম বলেন, সম্রাট সংগঠনের কেউ না। কেউ প্রধানমন্ত্রীর সঙ্গে ছবি তুললে যে তার বিচার হবে না, তা হতে পারে না। অপরাধী যেই হোক তার বিচার হবে।

এ বিষয়ে জবি প্রক্টর ড. নুর মোহাম্মদ বলেন, আমরা লিখিত অভিযোগের প্রেক্ষিতে প্রাথমিক ব্যবস্থা হিসেবে শফিকুল জি শাওন সম্রাটকে (শিক্ষাবর্ষ : ২০১৪-১৫, রোল- ই ১৪০৪০৪০৯০) সাময়িক বহিষ্কার করেছি। তদন্ত সাপেক্ষে স্থায়ী ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে, হামলাকারী সম্রাটের বহিষ্কার দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে চারুকলা বিভাগের শিক্ষার্থীরা।

Published: 2021-06-29 03:21:02   |   View: 1438   |  
Copyright © 2017 , Design & Developed By maa-it.com



up-arrow